• ঢাকা
  • রবিবার, ০৯ আগস্ট, ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুলাই ৫, ২০২০, ১১:১২ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৫, ২০২০, ১২:২৫ পিএম

যুক্তরাষ্ট্রে ‘মগজ-খেকো’ অ্যামিবার সংক্রমণ

জাগরণ ডেস্ক
যুক্তরাষ্ট্রে ‘মগজ-খেকো’ অ্যামিবার সংক্রমণ

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে এক প্রকার বিরল অ্যামিবার সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। এককোষী মুক্তজীবী এই প্রাণিটি মানুষের শরীরে ঢুকতে পারলে মস্তিষ্ক ধ্বংস করে দেয়। ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ নামে এই অ্যামিবাটি পাওয়া গেছে হিলসবোরো কাউন্টিতে।

শুক্রবার (৩ জুলাই) ফ্লোরিডায় এক ব্যক্তি বিরল এই অ্যামিবায় আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগ। ১৯৬২ সাল থেকে ফ্লোরিডায় অ্যামিবার ৩৭টি ঘটনার কথা শোনা গেছে।

‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ অ্যামিবার সন্ধান এর আগে পাকিস্তানে পাওয়া যায়। ২০১২ সালে দেশটিতে এর কারণে অনেক মানুষের মৃত্যু হয়। এটি সাধারণত সাঁতারের সময় নাক দিয়ে প্রবেশ করে। ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’কে বিজ্ঞানীরা ‘মগজ-খেকো’ অ্যামিবাও বলে থাকেন।

‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ পানির মাধ্যমে ছড়ায়। মস্তিষ্কে ঢুকে স্নায়ু ধ্বংস করে ফেলে। নদী, পুকুর, হ্রদ ও ঝরনার পানি যেখানে উষ্ণ, সেখানে এ ধরনের অ্যামিবা বাস করে। 

শিল্প-কারখানার উষ্ণ পানি পড়ে এমন মাটি ও সুইমিংপুলেও এ ধরনের অ্যামিবার দেখা মেলে।

অ্যামিবা মস্তিষ্কে ঢুকে পড়লে মারাত্মক কোনও উপসর্গ দেখা যায় না। প্রাথমিক অবস্থায় লক্ষণ থাকে হালকা মাথাব্যথা, ঘাড়ব্যথা, জ্বর ও পেটব্যথা।

মারাত্মক ক্ষতিকর এই অ্যামিবা থেকে দূরে থাকতে সাঁতারের সময় বিশেষ সাবধানতা অবম্বলন করতে বলেছেন ফ্লোরিডার বিজ্ঞানীরা। নাক দিয়ে যেন কোনওভাবে পানি প্রবেশ করতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে।সিএনএন।

কেএপি

আরও পড়ুন