• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২১, ০২:০৯ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৪, ২০২১, ০২:১০ পিএম

ট্রাম্পের ফোনালাপ ফাঁস!

ট্রাম্পের ফোনালাপ ফাঁস!

জর্জিয়ার নির্বাচন কর্মকর্তার সঙ্গে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের একটি ফোনালাপের রেকর্ড ফাঁস করেছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। এতে জর্জিয়া রাজ্যের ভোটের ফল পরিবর্তনের চেষ্টায় উত্তেজিত হয়ে কথা বলতে শোনা যায় ট্রাম্পকে।

ডয়েচে ভেলে, আল জাজিরাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ২ জানুয়ারি জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ও রিপাবলিকান নেতা ব্র্যাড র‍্যাফেন্সপার্জারকে ফোন করেন ট্রাম্প। ফোন কলে তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়া রাজ্যের ভোট পুনঃগণনার অনুরোধ করেন। এমনকি তাঁর কথা না শুনে “অনেক বড় ঝুঁকি” নিতে যাচ্ছেন বলেও র‍্যাফেন্সপার্জারকে শাসিয়েছেন ট্রাম্প।

প্রায় ১ ঘণ্টাব্যাপী ফোনালাপে ট্রাম্প আরও বলেন, “দেখো আমরা সবাই কিন্তু ভোট পুনঃগণনা হোক এটাই চাই। আমার মাত্র ১১ হাজার ৭৮০ ভোট দরকার। এই রাজ্যে আমরাই জিতেছি।”

এছাড়াও কথা প্রসঙ্গে ট্রাম্প বলেন, “জর্জিয়ার লোকজন এখনও ক্ষিপ্ত। সারা দেশের মানুষ এই নির্বাচন দিয়ে অসন্তুষ্ট। আর তাছাড়া ভোট পুনঃগণনা তো কোন ভুল কাজ না।”

এদিকে ট্রাম্পের কথার কোন আশানুরূপ জবাবে বা প্রতিশ্রুতি দেননি র‍্যাফেন্সপার্জার। তিনি বলেন, “প্রেসিডেন্ট ট্রাম্প, আসলে আমার মনে হয় আপনার কাছে ভোটের ফল নিয়ে ভুল তথ্য আছে।”

৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনে পরাজয়ের পর থেকেই এই নির্বাচনী কর্মকর্তাকে চাপে রেখেছেন ট্রাম্প। এর আগেও তিনি অভিযোগ করেন জর্জিয়ার ১৬ টি ইলেক্টোরাল ভোটও বিজয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের প্রাপ্য নয়। তাই ফল পুনঃবিবেচনার জন্য বারবার চেষ্টা করে যাচ্ছেন এই রিপাবলিকান নেতা।

অন্যদিকে শনিবারের ফোন কলে এক পর্যায়ে র‍্যাফেন্সপার্জার “ছোট্ট বাচ্চা” বলেও সম্বোধন করেছেন ট্রাম্প। প্রশ্ন তোলেন তার কাজের দক্ষতা নিয়েও। ট্রাম্পের এই ফোনালাপের সময় অপর প্রান্তে তাঁর আইনজীবী ক্লেটা মিশেল ও চিফ অব স্টাফ মার্ক মিডৌজও যুক্ত ছিলেন। 

আরও পড়ুন