• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০১৯, ১০:০৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৮, ২০১৯, ১০:৪৭ পিএম

উত্তরে তাবিথ, দক্ষিণে ইশরাক বিএনপির প্রার্থী

আওয়ামী লীগের মেয়র প্রার্থী ঘোষণা রোববার

আওয়ামী লীগের মেয়র প্রার্থী ঘোষণা রোববার

ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচন ২০২০

...........................

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন- ২০২০ এর দলীয় মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের নাম চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। তবে এই রিপোর্ট লেখা পর্যন্ত দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণা করা হয়নি। 

রোববার (২৯ ডিসেম্বর) বেলা ১১টায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডি কার্যালয়ে মেয়র ও কমিশনার প্রার্থীদের নাম ঘোষণা করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের বৈঠক শেষে গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, বিচার বিশ্লেষণ করছি, পর্যালোচনা করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের সোর্স থেকেও খোঁজ নিচ্ছেন। সব কিছু বিচার বিশ্লেষণ করতে একটু সময় লাগছে। 

শনিবার (২৮ ডিসেম্বর) রাতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে দলটির স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠক অনুষ্ঠিত হয়। 

সূত্র জানায়, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে বর্তমান মেয়র আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) শেখ ফজলে নূর তাপস মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পাচ্ছেন।

আওয়ামী লীগের ধানমন্ডির সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে উত্তর ও দক্ষিণে ২০ জন মেয়র পদপ্রত্যাশী মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তাদের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৮ জন এবং উত্তর সিটিতে ১২ জন।

শুক্রবার (২৭ ডিসেম্বর) সকাল ১০টা থেকে শুরু হয়ে শনিবার (২৮ ডিসেম্বর) বিকেল ৫টায় মনোনয়ন ফরম বিতরণ ও জমাদানের কার্যক্রম শেষ হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র পদে ৮ জন প্রার্থী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম নেন। তাদের মধ্যে সংসদ সদস্য শেখ ফজলে নূর তাপস ছাড়াও বর্তমান মেয়র সাঈদ খোকন, সংসদ সদস্য হাজি সেলিম, আওয়ামী লীগের আইন সম্পাদক নজিবুল্লাহ হিরু রয়েছেন। 

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে বর্তমান মেয়র আতিকুল ইসলামসহ আওয়ামী লীগ থেকে মোট ১২ জন প্রার্থী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। মনোয়নপ্রত্যাশী হেলেনা জাহাঙ্গীর এবং আদম তমিজী হকও।

স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে সভাপতিত্ব করেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিএনপির মেয়র প্রার্থী চূড়ান্ত, রোববার কাউন্সিলর প্রার্থীদের নাম ঘোষণা

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে বিএনপি। ঢাকা উত্তর সিটিতে দলটির মনোনয়ন পেয়েছেন তাবিথ আউয়াল আর দক্ষিণে ইশরাক হোসেন। তারা দলীয় প্রতীক ‘ধানের শীষে’ হয়ে লড়াই করবেন। 

শনিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে মেয়র পদে দুই প্রার্থীর নাম ঘোষণা করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে বলেন, আন্দোলনের অংশ হিসাবে বিএনপি সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিচ্ছে।

জানা গেছে, বিএনপির মনোনয়ন বোর্ডের সদস্যরা বৈঠকে বসে মেয়র পদে তিন মনোনয়নপ্রত্যাশীর সাক্ষাৎ নেন। এ সময় লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপে যুক্ত হয়ে দুই প্রার্থীকে পরামর্শ দেন।

মনোনয়ন বোর্ডে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, নজরুল ইসলাম খান, গয়েশ্বর চন্দ্র রায়, মির্জা আব্বাস, আমির খসরু মাহমুদ চৌধুরী, ড. আবদুল মঈন খান, ইকবাল হাসান মাহমুদ টুকু ও সেলিমা রহমান।

ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনের জন্য তাবিথ আউয়াল এবং বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন আর দক্ষিণে সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক হোসেন বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে কাউন্সিলর পদে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের থেকে যাচাই-বাছাই করে প্রার্থী চূড়ান্ত করতে কমিটি করেছে বিএনপি। রোববার (২৯ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে কাউন্সিলর প্রার্থীদের নাম ঘোষণা করা হবে।

তাবিথ আউয়াল (উত্তর) ও ইশরাক হোসেন (দক্ষিণ)

ইশরাক হোসেন— ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন-ডিএসসিসি  

অবিভক্ত ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক এবারই প্রথম কোনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বাবার কাছ থেকে ঢাকাবাসীর প্রয়োজন সম্পর্কে ধারণা নিয়েছেন বলে জানান ইশরাক। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, নগরবাসীকে সেবা করার সুযোগ চাই। 

তাবিথ আউয়াল— ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি 

ঢাকা দুই ভাগ হওয়ার পর ২০১৫ সালে প্রথম সিটি নির্বাচনে উত্তরে মেয়র পদে লড়েছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল।

২০১৫ সালে ভোট শুরুর কয়েক ঘণ্টার মধ্যে অনিয়মের অভিযোগ তুলে তিনি নির্বাচন বর্জন করেন। ওই নির্বাচনে মেয়র নির্বাচিত হয়েছিলেন আওয়ামী লীগের প্রার্থী আনিসুল হক।

পাঁচ বছর আগে মাঝপথে ভোট থেকে সরে দাঁড়ানো তাবিথ আউয়াল এবার আর সে পথে হাঁটতে চান না। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তাবিথ আউয়াল বলেন, নির্বাচন আমাদের, জনমত আমাদের। নির্বাচন থেকে আমরা সরবই না।

তাবিথ জানালেন, নগরবাসীকে স্বস্তি দেয়ার জন্য কিছু পরিকল্পনা রয়েছে তার। মেয়র নির্বাচিত হলে বিশেষ করে মশা নিধন ও যানজট নিরসনে অগ্রাধিকারভিত্তিক বেশ কিছু পরিকল্পনা হাতে নেবেন তিনি।

তাবিথ আরও বলেন, দেশবাসীকে দেখিয়ে দিতে চাই নগর উন্নয়নে তরুণ নতুন প্রজন্মকে এখন দরকার, মেধাবীদের দরকার। ঢাকা শহর বর্তমানে প্রত্যেকটা সূচকে নিম্নস্তরে আছে। বাসস্থান বলেন, পানি বলেন, আবহাওয়া দূষণ বলেন- এসব থেকে আমরা চাচ্ছি ঢাকাবাসীকে মুক্ত করতে।

ভোটগ্রহণ ৩০ জানুয়ারি

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর (মঙ্গলবার), মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি (বৃহস্পতিবার)। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি (বৃহস্পতিবার)। প্রতীক বরাদ্দ ১০ জানুয়ারি (শুক্রবার)।

ভোটগ্রহণ ৩০ জানুয়ারি (বৃহস্পতিবার)। ওইদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

এসএমএম

আরও পড়ুন