• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৩, ২০১৯, ০১:০৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৩, ২০১৯, ০৭:১৩ পিএম

জুভেন্টাসের জয়ের রাতে বর্ণবাদের শিকার কেন 

জুভেন্টাসের জয়ের রাতে বর্ণবাদের শিকার কেন 

 

ক্যাগলিয়ারির বিপক্ষে ২-০ গোলের জয়ে ইতালিয়ান লীগ সিরি 'এ' তে শিরোপা জয়কে নিজেদের আরও কাছে টেনে এনেছে জুভেন্টাস। তবে এদিন তুরিনের বুড়িদের জয় ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল মইসে কেনকে লক্ষ্য করে দর্শকদের করা বর্ণবাদী আচরণ।

মঙ্গলবার (২ এপ্রিল) সারডেগনা অ্যারেনায় অনুষ্ঠিত ম্যাচের ২২ মিনিটের মাথায় ফেদেরিকো বের্নারদেস্কির নেয়া কর্নার কিক থেকে বল পেয়ে লিওনার্দো বোনুচ্চি হেডে বল জালে জড়িয়ে দিলে লিড পায় অ্যাল্লেগ্রির দল।

ম্যাচের ৮৫ মিনিটের মাথায় রদ্রিগো বেন্তানকুরের পাসে বল পেয়ে ডি বক্সের কাছ থেকে ডান পায়ের কিকে জুভেন্টাসের হয়ে গোল করেন মইসে কেন। এরপর মাঠের দর্শকদের পেছনে রেখে দুই হাত ভাঁজ করে কেন উদযাপন করেন, যা ক্যাগলিয়ারির দর্শকরা ভালোভাবে নেননি। এ সময় তারা 'বু' বলে গ্যালারি থেকে চিৎকার করতে থাকে। 'বু' শব্দটি ইতালিয়ান ফুটবলে বর্ণবাদী শব্দ হিসেবে প্রয়োগ করা হয়ে থাকে।

এ ঘটনার পর ফরাসি মিডফিল্ডার ব্লেইস মাতুইদি রেফারির কাছে গিয়ে এ ঘটনার প্রতিবাদ করেন এবং মাঠ ত্যাগ করার হুমকিও প্রদান করেন। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে খেলা আবারও শুরু হয়।

তবে জুভেন্টাসের কোচ অ্যালেগ্রি এ ঘটনায় কেনের করা উদযাপনেরও দায় দেখছেন। তার মতে, সে এখন তরুণ এবং তার এখনো শিক্ষা নেয়ার আছে। দর্শকদের কাছ থেকেও অনাকাঙ্ক্ষিত কিছু প্রত্যাশিত নয়।

এই ম্যাচের প্রথম গোলদাতা লিওনার্দো বোনুচ্চি বলেন, গোল করলে আপনার তা সতীর্থদের সঙ্গে উদযাপন করা উচিৎ। আমার মতে উভয় পক্ষেরই দোষের পরিমাণ শতকরা ৫০ ভাগ। ক্যাগলিয়ারির ভক্তদের সঙ্গে কেনের এমনভাবে প্রতিক্রিয়া দেখানো ঠিক হয়নি।  

এখন পর্যন্ত ৩০ ম্যাচে ৮১ পয়েন্ট নিয়ে টেবিলের সবার উপরে অবস্থান করা জুভেন্টাস শিরোপা দৌড়ে সবার চেয়ে ধরা ছোঁয়ার অনেক বাইরে রয়েছে। ২৯ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে নাপোলি। এছাড়া, ২৯ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে ইন্টার মিলান তৃতীয়, ৩০ ম্যাচে ৫২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে এসি মিলান এবং ২৮ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে অবস্থান করছে লাজিও। 

আরএস 

আরও পড়ুন