• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০২:২৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০২:২৩ পিএম

বিশ্বকাপ জিতেই র‍্যাংকিংয়ের শীর্ষে ইংল্যান্ড

বিশ্বকাপ জিতেই র‍্যাংকিংয়ের শীর্ষে ইংল্যান্ড
ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে বিশ্ব ক্রিকেটের নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড। ফটো : আইসিসি

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে থেকেই বিশ্বকাপ ক্রিকেটে নিজেদের যাত্রা শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু আসর চলাকালে ভারতের কাছে তারা স্থান হারিয়েছিল। তবে চ্যাম্পিয়ন হয়ে আবারো র‍্যাংকিংয়ের উপরের আসনটি ফিরে পেয়েছে ক্রিকেটের জনক ইংলিশরা।

গত রোববার (১৪ জুলাই) ওয়ানডে র‌্যাংকিংয়ের হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। সেখানে দেখা যাচ্ছে ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে বিশ্ব ক্রিকেটের নতুন চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে এবারের বিশ্ব আসর থেকে বিদায় নেয়া ভারত দ্বিতীয় স্থানে নেমে গেছে। বর্তমানে তাদের রেটিং পয়েন্ট ১২২। দুর্ভাগ্যজনকভাবে বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ড ১১২ এবং অস্ট্রেলিয়া ১১১ রেটিং পয়েন্ট নিয়ে যথাক্রমে র‍্যাংকিংয়ের তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে।  

ওয়ানডে র‌্যাংকিংয়ের পাঁচ এবং ছয়ে আছে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান। হতাশার একটি বিশ্বকাপ শেষে প্রোটিয়াদের বর্তমান রেটিং পয়েন্ট এখন ১১০ এবং পাকিস্তানের ৯৭। 

৯০ পয়েন্ট নিয়ে সাত নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। বিশ্বকাপ চলাকালীন সময়ে একবার আটে নেমে গেলেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের পর আবারও সাতে উঠে আসে টাইগাররা। আট, নয় ও দশ নম্বরে অবস্থান করছে যথাক্রমে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। লঙ্কানদের রেটিং পয়েন্ট ৭৯ এবং ক্যারিবীয়দের ৭৭। বিশ্বকাপে একটি ম্যাচেও না জেতা আফগানিস্তানের রেটিং পয়েন্ট মাত্র ৫৯। 

আরআইএস 

আরও পড়ুন