• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৮:৫০ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৬, ২০১৯, ০৮:৫৩ এএম

ইউরো বাছাইপর্ব

জয়ের ধারা ধরে রেখেছে স্পেন-ইতালি

জয়ের ধারা ধরে রেখেছে স্পেন-ইতালি
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বেপয়েন্ট টেবিলের শীর্ষ অবস্থানকে আরও শক্ত করেছে স্পেন ও ইতালি।

২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ‘এফ’ গ্রুপের ম্যাচে রোমানিয়াকে ২-১ গোলে হারিয়ে টানা পাঁচ ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষ অবস্থানকে আরও শক্ত করেছে স্পেন। ‘জে’ গ্রুপের ম্যাচে আর্মেনিয়ার বিপক্ষে ৩-১ গোলের জয়ে স্পেনের মতোই টানা পাঁচ ম্যাচ জিতে পয়েন্ট টেবিলে সবার উপরে রয়েছে ইতালি।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) প্রতিপক্ষের মাঠে ১০ জনের দল নিয়েও জয় নিয়েই মাঠ ছেড়েছে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন স্পেন। ম্যাচের ২৯ মিনিটে পেনাল্টি কিক থেকে সার্জিও রামোস গোল করে স্পেনকে এগিয়ে দেন। 

বিরতির পর ৪৭ মিনিটের মাথায় স্পেনের হয়ে ব্যবধান দ্বিগুণ করে পাকো আলকাসের। এর ১২ মিনিট পর ফ্লোরিন আন্দোনের হেডে করা লক্ষভেদে রোমানিয়া ব্যবধান কমাতে সক্ষম হয়। 

ম্যাচের ৭৯ মিনিটে রোমানিয়ার এক খেলোয়াড়কে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখে ফার্নান্দো লরেন্তে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় সর্বশেষ ২০১২ সালে ইউরো জয়ীরা। যদিও রোমানিয়া সেই সুযোগ কাজে লাগাতে না পারায় তারা হার নিয়েই মাঠ ছাড়ে। 

দিনের আরেক ম্যাচে আর্মেনিয়ার মাঠে ম্যাচের ১১ মিনিটেই গোল হজম করে বসেছিল ইতালি। কারাপেতিয়ানের শটে আর্মেনিয়া লিড পেলেও ২৮ মিনিটে আন্দ্রেয়া বেলোত্তির গোলে সমতায় ফিরে আসে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

প্রথমার্ধের ইনজুরি সময়ের প্রথম মিনিটে কারাপেতিয়ান দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে আর্মেনিয়া ১০ জনের দলে পরিণত হয়। তাদের সেই দুর্বলতা কাজে লাগিয়ে দ্বিতীয়ার্ধে আরও দুই গোলের দেখা পায় আজ্জুরিরা।

ম্যাচের ৭৭ হেডে ইতালিকে লিড এনে দেন লরেন্সো পেল্লেগ্রিনি। এর ঠিক ৩ মিনিট পর বেলোত্তি ম্যাচে তার দ্বিতীয় গোল করলে ইতালির জয় নিশ্চিত হয়ে যায়।

ইউরো বাছাইপর্বের অন্যান্য ম্যাচে ফারোস আইল্যান্ডকে ৪-০ গোলে সুইডেন, জিব্রাল্টারকে ৬-০ গোলে ডেনমার্ক, লিচেনস্টেইনকে ৫-০ গোলে বসনিয়া, গ্রিসকে ১-০ গোলে ফিনল্যান্ড এবং মাল্টাকে ২-০ গোলে নরওয়ে হারিয়েছে। সুইজারল্যান্ড ও আয়ারল্যান্ডের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।

আরআইএস  

আরও পড়ুন