• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২০, ০৪:১৭ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৪, ২০২০, ০৪:১৭ পিএম

পাকিস্তানে আতঙ্ক ও বন্দিদশায় হারিয়ে যায় ক্রিকেট 

পাকিস্তানে আতঙ্ক ও বন্দিদশায় হারিয়ে যায় ক্রিকেট 
নিরাপত্তাজনিত কারণে পাকিস্তানে গেলে ক্রিকেটারদের মাঠ আর হোটেলেই বন্দি থাকতে হয়। ফটো : রয়টার্স

কোনো ক্রিকেট দলকে পাকিস্তান সফরে গেলে কতটা অস্বাভাবিক পরিস্থিতির ভেতর পড়তে হয়, সেই বিষয়ে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক পেসার হাসিবুল হোসেন শান্ত। ২ মাস আগেই শান্ত বাংলাদেশের বয়সভিত্তিক দলের সঙ্গে পাকিস্তান ঘুরে এসেছেন। আর তাতেই মুখ ফুটে তিনি নিজের তিক্ত অভিজ্ঞতার কথা জানিয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া সাক্ষাৎকারে বাংলাদেশের বয়সভিত্তিক দলগুলোর নির্বাচক হিসাবে কাজ করা শান্ত বলেন, সত্যি কথা বললে পাকিস্তানে স্বাভাবিক খেলাটা হয়ে ওঠে না। মাঠ আর হোটেলেই বন্দি থাকতে হয়। এই দুই জায়গা ছাড়া কোনো কিছু করার উপায় নেই। হোটেল থেকে বের হলে ৭-৮ জন নিরাপত্তারক্ষী থাকে। অনেক ঝামেলা হয়। এভাবে ক্রিকেটটাই হারিয়ে যায়। সারাক্ষণ মনে একটা আতঙ্ক থাকে। 

তিনি বলেন, আমার মনে হয় স্বল্প সময়ের জন্য পাকিস্তান গিয়ে পরিস্থিতি বোঝা উচিত। তারপর টেস্ট খেলার বিষয়ে খতিয়ে দেখা হোক। আমরা যখন অনূর্ধ্ব-১৭ দল নিয়ে ওখানে গিয়েছিলাম, তখন মাঠ আর হোটেল ছাড়া কিছু করার ছিল না।
 
উল্লেখ্য, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) শুধুমাত্র তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য আসন্ন পাকিস্তান সফরে জাতীয় ক্রিকেট দল পাঠাতে রাজি থাকলেও দুই ম্যাচের টেস্ট সিরিজটি নিরপেক্ষ ভেন্যুতে খেলতে চাওয়ার কথা জানিয়েছে। আর তাতে ক্ষুব্ধ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) কড়া ভাষায় বিসিবিকে চিঠি পাঠিয়ে তাদের অসম্মতির কথা জানিয়েছিল। এরপর থেকে বিসিবি ও পিসিবি মুখোমুখি অবস্থানে চলে আসে।

পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান এ প্রসঙ্গে কয়েকদিন আগে বলেন, আমরা জবাবে কঠোর থেকে বিসিবির কাছে জানতে চেয়েছি, কেনো তারা শুধু টি-টোয়েন্টি খেলার কথা বলছে? এখন আর আমাদের টেস্ট ক্রিকেট অন্য দেশে গিয়ে খেলার উপায় নেই।

তবে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন গত ২৬ ডিসেম্বর গণমাধ্যমকে জানান, নিরাপত্তা নিয়ে শঙ্কা না থাকলেও টাইগারদের পাকিস্তান সফর অনিশ্চিত। পাকিস্তান সফরে বেশিরভাগ বিদেশি কোচ ও কিছু খেলোয়াড় যেতে চায় না। দেশটিতে টি-টোয়েন্টি খেলার পর নিরাপত্তায় তুষ্ট হলে তারপর টেস্ট খেলতে চায় বাংলাদেশ দল। টানা টি-টোয়েন্টি ও টেস্ট খেলবো না এটা নিশ্চিত। উইন্ডিজের মতো নিরপেক্ষে ভেন্যুতে টেস্ট চাই। 

ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল টাইগারদের পাকিস্তান সফর নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন। তিনি বলেন, সফর হোক বা না হোক, এ বিষয়ে দ্রুত একটা সিদ্ধান্তে আসতে চায় সরকার। 

আরআইএস 

আরও পড়ুন