• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২০, ১২:২২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৪, ২০২০, ১২:২২ পিএম

পাকিস্তানকে ধবলধোলাই করলে সাতে উঠবে বাংলাদেশ

পাকিস্তানকে ধবলধোলাই করলে সাতে উঠবে বাংলাদেশ

আজ থেকে শুরু হওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক পাকিস্তানকে হোয়াইটওয়াশ করলেই র‌্যাংকিংয়ের সপ্তম স্থানে উঠবে বাংলাদেশ। ২-১ ব্যবধানে জিতলেও র‌্যাংকিংয়ে কোনো উন্নতি হবে না টাইগারদের, নবম স্থানেই থাকবে তারা। তবে ৬ রেটিং বাড়বে বাংলাদেশের। কিন্তু এই সিরিজে অন্তত এক ম্যাচ হারলেই শীর্ষস্থান হারাবে পাকিস্তান।

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ২৭০ রেটিং নিয়ে বর্তমানে শীর্ষে রয়েছে পাকিস্তান। ২২৭ রেটিং নিয়ে র‌্যাংকিংয়ে নবম স্থানে বাংলাদেশ। ২৬৯ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তাই পাকিস্তানের সঙ্গে অস্ট্রেলিয়ার রেটিং ব্যবধান মাত্র ১।

পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হারালে র‌্যাংকিংয়ের সপ্তম স্থানে উঠবে বাংলাদেশের রেটিং হবে ২৩৭। ফলে অষ্টম ও নবম স্থানে নেমে যাবে যথাক্রমে- আফগানিস্তান ও শ্রীলঙ্কা। আফগান-লঙ্কানদের রেটিং হবে ২৩৬ করে। 

পাকিস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতলে র‌্যাংকিংয়ে উন্নতি হবে না বাংলাদেশের। নবম স্থানেই থাকবে তারা। তবে ৬ রেটিং বাড়বে টাইগারদের। তখন রেটিং হবে ২৩৩।

তবে অন্তত ১টি ম্যাচ জিতলে, অর্থাৎ ২-১ ব্যবধানে সিরিজ হারলেও রেটিং বাড়বে বাংলাদেশের। তখন রেটিং হবে ২২৯। আর পাকিস্তানের কাছে হোয়াইটওয়াশ হলে রেটিং কমবে বাংলাদেশের। তখন তাদের রেটিং হবে ২২৫।

অপরদিকে, শীর্ষস্থান ধরে রাখতে হলে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করা ছাড়া কোনো উপায় নাই পাকিস্তানের। ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে ২৭১ রেটিং হবে তাদের।

# ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও শীর্ষস্থান হারাবে পাকিস্তান। ২৬৮ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে নেমে যাবে পাকিস্তান। ২৬৯ রেটিং নিয়ে শীর্ষে উঠবে অস্ট্রেলিয়া।

# ২-১ ব্যবধানে সিরিজ হারলেও ভগ্নাংশের হিসেবে এগিয়ে থেকে দ্বিতীয় স্থানে থাকবে পাকিস্তান। তবে ইংল্যান্ডের সাথে তাদের রেটিং হবে ২৬৫।

# ৩-০ ব্যবধানে সিরিজ হারলে তৃতীয় স্থানে নেমে যাবে পাকিস্তান। তখন ২৬২ রেটিং হবে তাদের। দক্ষিণ আফ্রিকারও ২৬২ রেটিং। ভগ্নাংশের হিসেবে এগিয়ে তৃতীয় স্থানে থাকবে পাকিস্তান।

সূত্র : বাসস 

আরআইএস 

আরও পড়ুন