• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২০, ১২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ৩, ২০২০, ১২:৫০ পিএম

মরিনহোর কাছে হারলেন গার্দিওলা

মরিনহোর কাছে হারলেন গার্দিওলা
সন হিউং মিন গোল করার পর ডাগ আউটে হোসে মরিনহোর দিকে ছুটে গিয়ে হাঁটু গেঁড়ে বসে যান। ফটো : সকারলাদুমা

ইংলিশ প্রিমিয়ার লীগে টানা দুইবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির দুর্দশা যেন কিছুতেই পিছু ছাড়ছে না। পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকলেও টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ২-০ গোলে হেরে শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ২২ পয়েন্ট পিছিয়ে যাওয়ায় ম্যানসিটি শিরোপা দৌড় থেকে একেবারেই ছিটকে গেছে।

রোববার (২ ফেব্রুয়ারি) টটেনহ্যাম হটস্পার স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে মাঠে দুই দলই যে একে অন্যের প্রতিপক্ষ ছিল তাই নয়; ডাগ আউটে দাঁড়িয়ে থাকা দুই কোচ হোসে মরিনহো এবং পেপ গার্দিওলার তৈরি ছকে কে জয়ী হন তাও ছিল আগ্রহের বিষয়। লা লিগায় রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার কোচ হিসেবে এক সময়কার প্রতিদ্বন্দ্বী ছিলেন তারা দুইজন। ইংলিশ প্রিমিয়ার লীগেও ছিলেন ম্যানইউ এবং ম্যানসিটি কোচ হিসেবে প্রতিদ্বন্দ্বী। এবার ম্যানসিটি এবং টটেনহ্যামের কোচ হিসেবে তারা একে অপরের প্রতিদ্বন্দ্বী হিসেবে দাঁড়ালেন। শেষ হাসি হেসেছেন মরিনহো।

ম্যাচের অধিকাংশ সময় আধিপত্য বিস্তার করেছিল ম্যানচেস্টার সিটি। প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দর্শকরা ভিএআর এবং পেনাল্টির নাটকীয়তা দেখেছে। সার্জিও অ্যাগুয়েরোকে ডি বক্সের ভেতর ফাউল করা হলেও রেফারি পেনাল্টির বাঁশি বাজাননি। ২ মিনিট ধরে ভিএআরের মাধ্যমে ওই মুহূর্তের দৃশ্য দেখার পর রেফারি শেষ পর্যন্ত পেনাল্টির সংকেত দেন। 

৪০ মিনিটের মাথায় ইলকায় গুন্দোগান নেয়া স্পট কিক ঝাঁপিয়ে পড়ে প্রতিহত করেন টটেনহ্যাম গোলরক্ষক হুগো লরিস। ফিরতি বলে রাহিম স্টার্লিং গোলে শট করতে গিয়ে পড়ে গেলে তিনি রেফারির কাছে পেনাল্টির আবেদন করেন। ভিএআর এবার অবশ্য জানিয়ে দিলো যে পেনাল্টি হয়নি। তবে টিভি রিপ্লেতে দেখা যায় গুন্দোগান স্পট কিক নেয়ার সময় নিজের গোললাইন ছেড়ে বেরিয়ে এসেছিলেন লরিস। নিজের গোললাইন ছেড়ে বেরিয়ে আসার কারণে পেনাল্টি বাতিল করে আবারো তা নেয়ার সুযোগ বঞ্চিত হয় ম্যানসিটি। একইসঙ্গে একটি হলুদ কার্ডও পাওনা ছিল লরিসের। কিন্তু রেফারির চোখ সবই এড়িয়ে গেছে! 

বিরতির পর ম্যাচের ৬০ মিনিটে হ্যারি উইঙ্কসকে ফাউল করায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে ইউক্রেনের ডিফেন্ডার ওলেকসান্দের জিনচেঙ্কো মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হয় ম্যানসিটি। সেই ধাক্কা তারা আর সামলাতে পারেনি। 

গোটা ম্যাচের ৬৭ শতাংশ সময় বল দখলে রাখা ম্যানসিটি গোলপোস্ট লক্ষ্য করে মোট ১৫টি শট নেয়, যার ৫টি ছিল সঠিক লক্ষ্যে। কিন্তু তারা একবারও লক্ষ্যভেদ করতে সক্ষম হয়নি। অথচ টটেনহ্যামের নেয়া তিন শটের দুটিই হয়েছে গোল। 

৬৩ মিনিটের সময় লুকাস মৌরার কর্নার কিক থেকে বল নিয়ে ডি বক্সের ভেতর থেকে টটেনহ্যামে নিজের অভিষেক ম্যাচ খেলতে নামা ২২ বছর বয়সী স্টিভেন বারউইন ডান পায়ের দারুণ ভলিতে গোল করে দলকে এগিয়ে দেন। গোল মৌসুমের অন্যতম সেরা কি না, সেই প্রশ্ন উঠতেই পারে। ৮ মিনিট পর দক্ষিণ কোরিয়ার ফরোয়ার্ড সন হিউং মিনের নেয়া ডান পায়ের শট জালে জড়ালে কার্যত তখনই টটেনহ্যামের জয় নিশ্চিত হয়ে যায়। 

ইপিএলে ২৫ ম্যাচে ২৪ জয় ও ১ ড্রয়ে ৭৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে লিভারপুল। ১৬ জয় ও ৩ ড্রয়ে ৫১ পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে ম্যানচেস্টার সিটি। তৃতীয় স্থানে থাকা লেস্টার সিটির পয়েন্ট ৪৯। চেলসি ৪১ পয়েন্ট নিয়ে চারে অবস্থান করছে। পাঁচ নম্বরে উঠে আসা টটেনহ্যামের পয়েন্ট ৩৭। ৩৬ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে নেমে গেছে শেফিল্ড ইউনাইটেড। ম্যানচেস্টার ইউনাইটেড ৩৫ পয়েন্ট নিয়ে সাত নম্বরে নেমেছে।

আরআইএস 

আরও পড়ুন