• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২১, ১১:০৯ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২২, ২০২১, ১১:২৩ এএম

রানে ফেরার অপেক্ষা বাড়ছে শান্তর

রানে ফেরার অপেক্ষা বাড়ছে শান্তর

দীর্ঘদিন পর আন্তর্জাতিক সিরিজে মাঠে নেমেছে বাংলাদেশ। সফরকারী ক্যারিবীয়দের বিপক্ষে দল নির্বাচনে বাংলাদেশের লক্ষ্য ছিল ২০২৩ বিশ্বকাপ। সেই সুবাদে তরুণ নাজমুল হোসেন শান্তকে সুযোগ দেওয়া হয় দলে। তবে প্রথম ওয়ানডেতেই মাত্র এক রান করে আউট হয়ে ভক্তদের হতাশ করেন তিনি। তবে শান্ত সামর্থ্যের প্রমাণ দিয়েছেন প্রথম শ্রেণি এবং টি-টোয়েন্টি ফরম্যাটে।

স্কুলে পড়ার সময়েই অসাধারণ ব্যাটিং করে দ্বিশতক তুলে নিয়ে প্রথম নজরে আসেন রাজশাহীর শান্ত। এরপর সরাসরি অনূর্ধ্ব-১৭ দলে খেলার সুযোগ হয় তার। ২০১৩ সালে অনূর্ধ্ব-১৯ দলে অভিষিক্ত হন এই বাঁহাতি ব্যাটসম্যান। ২০১৪ ও ২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও দলে ছিলেন তিনি। এমনকি ২০১৪ সালে রাজশাহীর হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে শতক তুলে নিয়ে নজরে আসেন তিনি। পরিসংখ্যান বলছে, সেখানে দুর্দান্ত পারফর্ম করেই জাতীয় দলে জায়গা করে নিয়েছেন শান্ত।    

প্রথম শ্রেণির ৪৪ ম্যাচে মোট ৭২ ইনিংস ব্যাট করেছেন শান্ত, ৪৪.১৯ গড়ে করেছেন তিন হাজার পাঁচ রান। সাতটি শতকসহ সেখানে তার সর্বোচ্চ ইনিংস ২৫৩ রানের। অভিষেকের আগে টি-টোয়েন্টিতেও ছিলেন দুর্দান্ত। মোট ৬১টি টি-টোয়েন্টিতে তার স্ট্রাইক রেট ১২৯.৬১, ঝুলিতে আছে দুটি শতক। আর লিস্ট এ ক্রিকেটে ৮৪.৪৪ স্ট্রাইক রেটে ৬টি শতকসহ করেছেন ৩২৬৩ রান, যেখানে সর্বোচ্চ ১৫০ রানে অপরাজিত ছিলেন এই তরুণ।

তবে জাতীয় দলে কিছুটা অনুজ্জ্বল বলা চলে এই সম্ভাবনাময় খেলোয়াড়কে। ২০১৭ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চে অভিষিক্ত এই খেলোয়াড়ের টেস্ট গড় ২৮.৭১ হলেও ওয়ানডে এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তা দশের নিচে! অবশ্য মাত্র ছয় ম্যাচ ওয়ানডে, দুই ম্যাচ টি-টোয়েন্টি এবং চার ম্যাচ টেস্টের সাত ইনিংস ব্যাটিং দেখেই একজন খেলোয়াড়ের সম্ভাবনা বিচার করা সম্ভব নয়।

কোচ রাসেল ডমিঙ্গো সাকিব আল হাসানের পরিবর্তে তিন নম্বরে নামার জন্য তাকে প্রস্তুত করছেন। সাম্প্রতিক বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে রাজশাহীর হয়ে একটি দুর্দান্ত শতক ও দুটি অর্ধশতক করে নিজের সামর্থ্যের পরিচয় দিয়েছেন এই তরুণ। পরবর্তী সুযোগ কতটা কাজে লাগাতে পারেন তিনি, সেটিই দেখার অপেক্ষায় থাকবে বাংলাদেশ।

আরও পড়ুন