• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯, ৩ কার্তিক ১৪২৬
প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৯, ০৪:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০১৯, ০৪:৫৯ পিএম

ঢাকায় শুক্রবার থেকে শিক্ষা মেলা শুরু 

জাগরণ প্রতিবেদক
ঢাকায় শুক্রবার থেকে শিক্ষা মেলা শুরু 

ঢাকায় হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে শুক্রবার (৪ অক্টোবর) থেকে শুরু হচ্ছে দু’দিন ব্যাপী শিক্ষা মেলা। এবারের মেলার শিরোনাম ‘প্রিমিয়ার ব্যাংক ৫ম আন্তর্জাতিক এডুকেশন এক্সপো ২০১৯’। মেলা চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। এতে প্রবেশের জন্য শিক্ষার্থী, অভিভাবক ও দর্শনার্থীদের কোনো প্রকার ফি লাগবে না।

ফরেন অ্যাডমিশন অ্যান্ড ক্যারিয়ার ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ফ্যাকড-ক্যাব) আয়োজনে এ এডুকেশন এক্সপোর উদ্বোধন করবেন রেল মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

এই এক্সপোতে সারা বিশ্বের প্রায় ৫ হাজার বিশ্ববিদ্যালয়ের তথ্য পাওয়া যাবে। চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত। উচ্চ শিক্ষার জন্য বিদেশ যাওয়ার ক্ষেত্রে সঠিক নির্দেশনা দিতে ৫ম বারের মতো এই এডুকেশন এক্সপোর আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছে আয়োজক প্রতিষ্ঠান ফ্যাকড-ক্যাব।

ফরেন অ্যাডমিশন অ্যান্ড ক্যারিয়ার ডেভলপমেন্ট কন্স্যালমেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ফ্যাকড-ক্যাব) সাধারণ সম্পাদক কাজী ফরিদুল হক হ্যাপি জানান, বাংলাদেশি শিক্ষার্থীরা যারা বিদেশে পড়তে যেতে চান আমরা তাদের বিভিন্ন পরামর্শ দিয়ে থাকি। বিদেশের কেউ বাংলাদেশে পড়তে আসতে চাইলে তাদেরও পরামর্শ দিয়ে থাকি। সেক্ষেত্রে ভর্তি ও ভিসা প্রক্রিয়াসহ যাবতীয় তথ্য আমরা দিয়ে থাকি। বাংলাদেশে যারা এই ধরনের তথ্য ও পরামর্শ দাতা রয়েছেন এমন ৭০টি স্টল থাকবেন।

তিনি আরও বলেন, যদি কোনো শিক্ষার্থী যে কোনো দেশে পড়ার বিষয়ে আগ্রহী হয় তখন আমরা সেই শিক্ষার্থীর প্রাতিষ্ঠানিক বিষয়ের সঙ্গে মিলিয়ে ভর্তির বিষয়ে গাইডলাইন দেব। এছাড়া যেহেতু বাইরে পড়তে গেলে টাকার বিষয় রয়েছে, সেক্ষেত্রে প্রিমিয়ার ব্যাংক হলো আমাদের পৃষ্ঠপোষক। প্রিমিয়ার ব্যাংক শিক্ষা ঋণ দিয়ে থাকে।

জানা গেছে, এবারের আন্তর্জাতিক এডুকেশন এক্সপোতে বিশ্বের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধির সঙ্গে কথা বলার সুযোগ, স্পট অ্যাডমিশন, বিভিন্ন সেবার ওপর বিশেষ ছাড় থাকবে। এছাড়া বিদেশি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে ভর্তির সুযোগ থাকছে মেলায়। ৫ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ডেনমার্কসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের তথ্য সরবারহ করা হবে। এক্সপোতে আগ্রহী শিক্ষার্থীরা পছন্দের বিশ্ববিদ্যালয় সম্পর্কে এবং ভর্তির জন্য কী যোগ্যতা প্রয়োজন তা জানতে পারবেন।    

এএইচএস/একেএস

আরও পড়ুন

Islami Bank