• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২০, ০৫:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৬, ২০২০, ০৫:৩২ পিএম

ইশতেহার

গুচ্ছ পরিকল্পনা তুলে ধরলেন সিপিবির মেয়রপ্রার্থী ডা. রুবেল

গুচ্ছ পরিকল্পনা তুলে ধরলেন সিপিবির মেয়রপ্রার্থী ডা. রুবেল
ইশতেহার ঘোষণা অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ● জাগরণ

ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি নির্বাচনে মেয়র পদে সিপিবি মনোনীত প্রার্থী ডা. আহাম্মদ সাজেদুল হক রুবেল নির্বাচিত হলে নাগরিক সেবা নিশ্চিত করতে ২৪ ঘণ্টা কল সেন্টার চালু করবেন।

‘ধর্ম যার যার, করপোরেশন সবার’ এই মূলমন্ত্র ধারণ করে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার জন্য পরমতসহিষ্ণু, অসাম্প্রদায়িক ও সম্প্রীতির পরিবেশ গড়ে তোলার পদক্ষেপ নেবেন তিনি। পাশাপাশি সাধারণ জনগণের অভিযোগ শোনার জন্য তিন মাসে একবার মেয়র ও ওয়ার্ড কাউন্সিলরদের জনগণের মুখোমুখি করবেন তিনি।

রোববার (২৬ জানুয়ারি) ডা. আহাম্মদ সাজেদুল হক রুবেল তার নির্বাচনি ইশতেহারে এসব আশ্বাস দিয়ে রাজধানীবাসী ভোট চেয়েছেন।

রাজধানীর পুরানা পল্টনের মুক্তিভবনের মৈত্রী মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে সিপিবি মনোনীত এ প্রার্থী তার নির্বাচনি ইশতেহার প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সিপিবি কেন্দ্রীয় সম্পাদক রুহিন হোসেন প্রিন্সও বক্তব্য রাখেন। এ সময় সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, সহ সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য লক্ষ্মী চক্রবর্তী, আবদুল্লাহ ক্বাফী রতন, কেন্দ্রীয় সম্পাদক আহসান হাবীব লাবলু, সিপিবি নেতা আবদুল কাদের, ডা. ফজলুর রহমান, জাহিদ হোসেন খান, কাজী রুহুল আমিন, লুনা নূর, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম প্রমুখ উপস্থিত ছিলেন।

রুবেল বলেন, ৮টি মন্ত্রণালয়ের ৫৬টি অধিদফতরের অধীন বিভিন্ন প্রতিষ্ঠান ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে বিভন্ন উন্নয়ন কার্যক্রম পরিচালনা করে থাকে। পরিবেশবান্ধব প্রকৃত উন্নয়নের জন্য এসব প্রতিষ্ঠান ও অধিদফতর সমন্বয় অত্যন্ত জরুরি। পরিকল্পিত উন্নয়নের জন্য ‘নগর সরকার’ প্রতিষ্ঠা আজ অনিবার্য হয়ে উঠেছে। আর ‘নগর সরকার’ প্রতিষ্ঠায়ও তিনি কাজ করবেন বলে জানান।

ডা. আহাম্মদ সাজেদুল হক রুবেলকে রাজধানীবাসীর বিভিন্ন দাবি নিয়ে সোচ্চার ও পাশে থাকার ব্যাপারে একজন পরীক্ষিত নেতা বলে অভিহিত করে তাকে ভোটে নির্বাচিত করার আবেদন জানান সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।

তিনি বলেন, সিপিবির প্রার্থী পরীক্ষিত। এদেশের গণতান্ত্রিক আন্দোলন মানুষের আন্দোলনের পরীক্ষিত মানুষ। এই মানুষকে নির্বাচিত করে দিন বদলের সুযোগ গ্রহণ করাই ঢাকাবাসীর কর্তব্য।

রুবেল তার ইশতেহারে ঢাকা মহানগরীতে কর্মসংস্থানের বিকল্প প্রস্তাবনা, যানজট নিরসন, বায়ু দূষণ, জলাবদ্ধতা নিরসন, মশা নিধন, ঢাকা শহরকে সুবজ শহরে পরিণত, পরিকল্পিত বর্জ্য ব্যবস্থাপনা করবেন।

তিনি গ্যাস-পানি-বিদ্যুৎ-এর সমস্যা সমাধান, বিষমুক্ত খাবার ও ভেজালমুক্ত বাজার নিশ্চিত করা, বস্তিবাসী ভাসমান মানুষের সমস্যা সমাধান ও বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ, নারী ও সবার নিরাপত্তা বিধান, নগরবাসীর স্বাস্থ্য ও চিকিৎসেবা নিশ্চিত করা, হকার ও রিকশা সমস্যা সমাধান, শিক্ষা কার্যক্রম পরিচালনা, প্রতিবন্ধীদের সুযোগ-সুবিধা প্রদান, পর্যটন নগরীর সুযোগ-সুবিধা বিধানে কাজ করে যাবেন।

মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন গড়ে তোলা, খেলাধুলা, সংস্কৃতি চর্চা ও বিনোদনের নিশ্চয়তা বিধান করা, দুর্নীতি দূর ও জবাবদিহি নিশ্চিত করা, অসাম্প্রদায়িক ঢাকা গড়ে তোলা এবং সামগ্রিক উন্নয়ন পরিকল্পনার জন্য নগর সরকার প্রতিষ্ঠায় দায়িত্ব পালনের বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাবনা তুলে ধরেন তিনি তার ইশতেহারে।

ঢাকার সব খাল ও জলাশয় অবৈধ দখল থেকে উদ্ধার করে পরিকল্পিতভাবে ব্যবহারপযোগী করা, খালের দুই পাড়ে পায়ে চলাচলের রাস্তা তৈরি ও পরিবেশবান্ধব ফলজ গাছ লাগানোর কথা বলেন।

তিনি ঢাকাকে মশামুক্ত করতে বছরজুড়ে কার্যক্রম ঢেলে সাজানোর কথা বলেন।

তিনি ভেজালমুক্ত বাজার ও বিষমুক্ত খাবার নিশ্চিত করতে শক্তিশালী ও কার্যকর মনিটরিং ব্যবস্থা গড়ে তোলার কথাও বলেন।

ভোক্তা ও উৎপাদনকারীদের সুবিধার জন্য কৃষকবাজার ও রাত্রিকালীন বাজার স্থাপনের কথা বলেন।

তিনি বলেন, নগরীর সাধারণ মানুষের গ্যাস-পানি-বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করা ও বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইনকে অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা হবে।

নারীবান্ধব ও তাদের জন্য নিরাপদ শহর গড়ে তোলার অঙ্গীকার এবং নারীদের জন্য পৃথক গণপরিবহন চালুর কথা এবং ওয়ার্ডে ওয়ার্ডে কিশোরীদের আত্মরক্ষামূলক বিশেষ প্রশিক্ষণের কথাও বলেন।

তিনি নগরীর পরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজানোর কথা বলেন। নগরীর প্রতিটি ওয়ার্ডে স্বাস্থ্য ও চিকিৎসা সেবা নিশ্চিত করা এবং সাংস্কৃতিক বিনোদন কেন্দ্র গড়ে তোলার অঙ্গীকার করেন।

বেদখল মাঠ উদ্ধার, মাদকমুক্ত করা, তরুণদের নৈতিক চেতনায় গড়ে তোলার কাজে জনসম্পৃক্ত কর্মসূচি প্রণয়নেরও কথা বলেন ইশতেহারে। 

টিএস/এসএমএম

আরও পড়ুন