• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ০৩:৩০ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০১৯, ০৩:৩৭ পিএম

দেশে মানবাধিকার পরিস্থিতি ‘ভয়াবহ’, মন্তব্য ফখরুলের

দেশে মানবাধিকার পরিস্থিতি ‘ভয়াবহ’, মন্তব্য ফখরুলের
গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর-ছবি : জাগরণ

দেশে মানবাধিকার পরিস্থিতি ‘ভয়াবহ’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি দাবি করে বলেন, দেশে এ রকম পরিস্থিতি আরও কখনই ছিল না। 

বুধবার (১১ ডিসেম্বর) রাজধানীর গুলশানে একটি হোটেলে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত গোলটেবিল আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, গত ১০ বছরে ভিন্নমত এবং ভিন্ন রাজনৈতিক চিন্তা পোষণ করার কারণে প্রায় ৩৫ লাখ মানুষকে বিভিন্ন মামলায় আসামি করা হয়েছে। 

তিনি অভিযোগ করে বলেন, ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত সরকার এবং আওয়ামী লীগের হাতে প্রাণ হারিয়েছে ১৫২৬ জন। গুম হয়েছে বিএনপির ৪২৩ জন সহ সর্বমোট ৭৮১ জন।

ফখরুল বলেন, বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা মামলায় গত ২০ মাস ধরে কারাগারে আটকে রাখা হয়েছে। এ মামলায় অন্য আসামি সবাই জামিন পেয়েছেন এবং জামিনে আছেন। কিন্তু দেশনেত্রীকে জামিন দেয়া হচ্ছে না। নানাভাবে সরকার তার জামিন বাধাগ্রস্ত করছে।

ফখরুল অভিযোগ করে বলেন, খালেদা জিয়ার যে মেডিকেল প্রতিবেদন দেয়ার কথা ছিল তা এখন পর্যন্ত আসেনি। আমরা যতটুকু জানি বিএসএমএমইউ থেকে যে প্রতিবেদন দেয়ার কথা ছিল সেটা না দিয়ে অন্য প্রতিবেদন দেয়ার ব্যবস্থা করা হচ্ছে। এতে আমরা পরিষ্কারভাবে লক্ষ্য করছি দেশনেত্রীকে বেআইনিভাবে কারাগারে আটকে রাখার ব্যবস্থা করছে সরকার। এতে করে উনার (খালেদা জিয়া) যে অধিকার এবং মানবাধিকার আছে সেটা লংঘন হচ্ছে।

গোলটেবিল আলোচনা সভায় যুক্তরাষ্ট্র, ভারত,পাকিস্তানসহ ১৫ টি দেশের প্রতিনিধি এবং বিভিন্ন দেশের মানবাধিকার সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। বিএনপির মতে, গত ১০ বছরে সরকার এবং আইন-শৃঙ্খলাবাহিনীর হাতে গুম এবং খুন হয়েছে এমন ২৭টি পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন আলোচনা সভায়। 

টিএস/এসএমএম

আরও পড়ুন