• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: জুলাই ৩, ২০১৯, ১১:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩, ২০১৯, ১১:৪১ পিএম

নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে সেমির টিকিট নিশ্চিত করলো ইংল্যান্ড 

ক্রীড়া ডেস্ক
নিউজিল্যান্ডকে উড়িয়ে দিয়ে সেমির টিকিট নিশ্চিত করলো ইংল্যান্ড 

শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা দুই হারে একটা সময় মনে হচ্ছিল বিশ্বকাপের হট-ফেভারিট ইংল্যান্ড হয়তো রাউন্ড রবিন লীগ থেকেই বিদায় নিতে চলেছে। কিন্তু না, সমস্ত শঙ্কাকে দূর করে অস্ট্রেলিয়া, ভারতের পর তৃতীয় দল হিসেবে এবারের বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করলো স্বাগতিক ইংল্যান্ড।

আজ বুধবার (০৩ জুলাই) নিউজিল্যান্ডকে ১১৯ রানের বড় ব্যবধানে হারিয়ে সেমির টিকিট নিশ্চিত করেছে এউইন মরগ্যানের দল। এদিকে হারলেও সেমি নিশ্চিত হয়ে গেছে নিউজিল্যান্ডেরও। কাগজে-কলমে হিসেব বাকি থাকলেও, তারাই খেলছে সেমিফাইনাল এ বিষয়ে কোনো সন্দেহ নেই। 

চেস্টার লি স্ট্রিটে ম্যাচের শুরু থেকেই নিউজিল্যান্ডের উপর কতৃত্ব বজায় রেখে খেলতে থাকে ইংল্যান্ড। টস জিতে আগে ব্যাটিং নিয়ে জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে স্কোরবোর্ডে তারা জমা করে ৩০৫ রান। 

জবাব দিতে বাজে দলীয় মাত্র ১৪ রানেই দলের দুই ওপেনারকে হারায় নিউজিল্যান্ড। হেনরি নিকোলস ফিরে যান রানের খাতা না খুলেই। ক্রিস ওকসের বলে লেগ বিফোর আউট হন তিনি। যদিও রিভিউ নেয়ার সুযোগ থাকলেও তিনি তা নেননি। পরবর্তীতে দেখা যায় আসলে বল তার স্ট্যাম্পের উপর যেত। কিন্তু রিভিউ না নেয়ায় সাজঘরেই ফিরে যেতে হয় তাকে। 

পুরো টুর্নামেন্ট জুড়ে ফ্লপ মার্টিন গাপটিল করেন আজ করেন মাত্র ৮ রান। জোফরা আর্চারের দারুণ পেসে পরাজিত হয়ে উইকেটের পেছনে থাকা জস বাটলারের গ্লাভসে ক্যাচ তুলে দেন এই ওপেনার। 

দলের দুই অভিজ্ঞ ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ও রস টেলর অন্যান্য দিনের মতো আজও দলের হাল ধরার চেষ্টা করেন। তবে ইংলিশরা খুব দ্রুতই যেন সেমিফাইনাল নিশ্চিত করতে মরিয়া হয়ে ছিল। তাই এ জুটিকেও বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে দিলেন না তারা। 

দলীয় ৬১ রানে ভাঙে এ জুটি। দুর্ভাগ্যবসত রানআউট হন উইলিয়ামসন। মার্কের উডের নখের কোণায় লেগে নন-স্ট্রাইকে থাকা উইলিয়ামসনের স্ট্যাম্প ভাঙলে ২৭ রান করেই ফিরে যেতে হয় তাকে। এর পরের ওভারেই উইলিয়ামসনের দেখানো পথ ধরেন টেলরও। তিনিও ফাঁদে পা দেন রানআউটের। ২৮ রান করে আদিল রশিদ-জস বাটলারের যুগলবন্দীতে সাজঘরের পথ ধরেন তিনি। 

এরপর নিয়মিত বিরতি দিয়ে উইকেট হারাতে থাকে কিউইরা। মিডল অর্ডার ব্যাটসম্যান জেমস নিশাম ১৯, কলিন ডি গ্র্যান্ডহোম ৩, লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান মিচেল স্যান্টনার ১২ রান করে আউট হলে বড় ব্যবধানে হার নিশ্চিত হয়ে যায় নিউজিল্যান্ডের।  

উইকেটের একপ্রান্তে তাই উইকেটরক্ষক ব্যাটসম্যান টম লাথাম লড়ে গেলেও তা শুধু কমায় হারের ব্যবধান। ৫৭ রান আসে লাথামের ব্যাট থেকে। তার উইকেটটি তুলে নেন ম্যাচের ইংলিশদের সেরা বোলার মার্ক উড। লাথামের উইকেট ছাড়াও নিশাম আর হেনরির উইকেটও তুলে নেন তিনি। 

শেষতক, লোয়ার অর্ডাররা আর কোনো প্রতিরোধ গড়ে তুলতে না পারায় ৫ ওভার বাকি থাকতে ১৮৬ রানেই অলআউট হয়ে যায় ব্ল্যাকক্যাপরা। উড ৩ উইকেট নেয়া ছাড়াও ওকস, আর্চার, প্লাঙ্কেট, রশিদ ও স্টোকসরা উইকেট পকেটে পোরেন ১টি করে। 
 
এসএইচএস 

এসএইচএস 

আরও পড়ুন

Islami Bank