• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২০, ০৩:৩২ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৭, ২০২০, ০৩:৩২ পিএম

সাকিবকে দুঃসংবাদ জানালো বিসিবি

সাকিবকে দুঃসংবাদ জানালো বিসিবি
সাকিব আল হাসান। ফটো : গেটি ইমেজ

প্রতি বছরের মতো এবারও দেশীয় ক্রিকেটারদের সাথে কেন্দ্রীয় চুক্তি করতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ১২ জানুয়ারি বিসিবির বোর্ড সভায় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হবে। এর মধ্যে একটি হচ্ছে ২০২০ সালে কেন্দ্রীয় চুক্তি চূড়ান্ত করা। 

তবে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার কারণে এবার বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে সাকিব আল হাসানকে রাখা হচ্ছে না। বিশ্বসেরা এই অলরাউন্ডারকে বাদ দিয়েই কেন্দ্রীয় চুক্তির আওতায় আনা ক্রিকেটারদের তালিকা করছে বিসিবি। 

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানিয়ে দিয়েছেন, সাকিব যেহেতু নিষিদ্ধ, কেন্দ্রীয় চুক্তিতে তার থাকার বিষয় নেই। 

আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে এখন ক্রিকেটীয় কার্যক্রমের বাইরে আছেন সাকিব। বাঁ হাতি অলরাউন্ডারে নিষেধাজ্ঞা উঠবে আগামী অক্টোবরে। সাকিবের যখন ফেরার সময় হবে তত দিনে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ বা প্রায় শেষ পর্যায়ে থাকবে। এ টুর্নামেন্টে তার খেলা প্রায় অনিশ্চিত। সেটি হলে আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ফিরতে ফিরতে ডিসেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ হয়ে যেতে পারে। এ বছরের বেশির ভাগ সময়ই যেহেতু নিষিদ্ধ থাকবেন, বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে তাঁর থাকার সম্ভাবনা নেই বললেই চলে।

এদিকে বিসিবির নতুন চুক্তিতে মাশরাফী বিন মোর্ত্তজা থাকবেন কি না, সেটা এখনও নিশ্চিত না। কারণ মাশরাফী টেস্ট ও টি-টোয়েন্টি খেলেন না। সর্বশেষ আইসিসি ওয়ানডে বিশ্বকাপের পর থেকেই শোনা যাচ্ছে তার অবসরের গুঞ্জন। যদিও এই বিষয়ে মাশরাফী এখনও স্পষ্ট করে কিছু জানাননি। 

গত বছরের তুলনায় ২০২০ সালে বাংলাদেশের খুব বেশি ওয়ানডে নেই। ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ে সিরিজ, মে মাসে আয়ারল্যান্ড সফর আর বছরের শেষ দিকে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে; এখন পর্যন্ত এই ৯টি ওয়ানডের সূচি আছে বাংলাদেশের সামনে। ৯ ওয়ানডেতেই মাশরাফী নেতৃত্ব দেবেন কি না, সেটি এখনো বলার উপায় নেই। তবে এই মুহূর্তে বঙ্গবন্ধু বিপিএলে খেলছেন ‘নড়াইল এক্সপ্রেস’।

মাশরাফী যেহেতু নিজে অবসরের ঘোষণা দেননি ফলে তাকে রেখেই কেন্দ্রীয় চুক্তি সংযোজন-বিয়োজন করতে চাইছে বিসিবি। বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান বলেছেন, মাশরাফীর থাকা না থাকা তার ওপরই নির্ভর করছে।

জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়। এই চুক্তিতে থাকা খেলোয়াড়দের বেতনভাতা স্বাভাবিকভাবেই বেশি । তবে এর বাইরে জাতীয় লিগে (এনসিএল) খেলা পারফর্মার আর পাইপ লাইনে থাকা সম্ভাবনাময় ক্রিকেটারদের সাথেও চুক্তি থাকে বিসিবির। সব মিলিয়ে গত বছর ৮০ জন ক্রিকেটার বিসিবি’র চুক্তির আওতায় ছিলেন । এবার সেই সংখ্যা বাড়তে পারে । তবে চুক্তিতে থাকা চূড়ান্ত ক্রিকেটারদের নাম জানা যাবে কয়েকদিনের মধ্যে।

২০১২ সালে সর্বাধিক ১২০ জন ক্রিকেটারের সাথে কেন্দ্রীয় চুক্তিতে ছিল বিসিবি। পরে সেই সংখ্যা কমে আসে । এবার আবার সেটা কিছুটা বাড়ার কথা। ধারণা করা হচ্ছে, গত বছরের শেষের দিকে ক্রিকেটারদের ধর্মঘটের সময় দেয়া দাবির প্রেক্ষিতে এবার বাড়ানো হচ্ছে ক্রিকেটারদের সংখ্যা। সেই সঙ্গে বাড়তে চলেছে তাদের বেতন-ভাতাও- এমন প্রতিশ্রুতি আগেই দিয়ে রেখেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

২০১৯ সালে বিসিবির কেন্দ্রীয় চুক্তির ‘এ প্লাস’ ক্যাটাগরিতে ছিলেন- মাশরাফী বিন মোর্ত্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন- ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। ‘বি’ ক্যাটাগরিতে ছিলেন- মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। এর বাইরে ‘রুকি’ ক্যাটাগরিতে ছিলেন- আবু হায়দার রনি, আবু জায়েদ রাহী, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান ও খালেদ আহমেদ।

এবার হয়তো এসব ক্যাটাগরির সব জায়গাতেই বেশ পরিবর্তন আসতে পারে। যার আভাস অবশ্য বেশ আগে থেকেই পাওয়া যাচ্ছে। তবে সব কিছু পরিষ্কার হবে বিসিবির বোর্ড সভায়।

আরআইএস 
 

আরও পড়ুন