• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২০, ১১:১৫ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৬, ২০২০, ১১:১৫ এএম

শেষ ৩ বলের নাটকে ক্যারিবীয়দের হারালো আয়ারল্যান্ড 

শেষ ৩ বলের নাটকে ক্যারিবীয়দের হারালো আয়ারল্যান্ড 
শেষ ওভারে জশ লিটলের দারুণ জয় পাওয়ার পর তাকে ঘিরে আয়ারল্যান্ডের ক্রিকেটারদের উচ্ছ্বাস। ফটো : টুইটার

হাই স্কোরিং এবং রোমাঞ্চ ছড়ানো ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ রানের নাটকীয় এক জয় তুলে নিয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আয়ারল্যান্ড।

বুধবার (১৫ জানুয়ারি) সেন্ট জর্জেসের ন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টসে জিতে আগে ব্যাট করতে নামা আইরিশরা উদ্বোধনী জুটিতে রেকর্ড গড়ে বসে। পল স্টার্লিং এবং কেভিন ও’ব্রায়ানর ১৫৬ রানের বিশাল জুটিতে সফরকারীরা বড় স্কোরের ভিত পায়। টি-টোয়েন্টিতে আইরিশদের যেকোনো জুটিতে এটিই সেরা। উদ্বোধনী জুটিতে এই সংস্করণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটি যেকোনো দেশের সেরা জুটিও বটে।  

এই ম্যাচ দিয়ে অবসর ভেঙে আবারো ওয়েস্ট ইন্ডিজ দলে ফেরা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো ৩২ বলে ৪৮ রান করে ও’ব্রায়ানকে তিনি বোল্ড করে উদ্বোধনী জুটি ভাঙ্গেন। খানিক পর ৪৭ বলে ৬ চার ও ৮ ছক্কায় ৯৫ রান করা পল স্টার্লিং আউট হন। ফলে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দুইবার নব্বইয়ের ঘরে আউট হওয়াঢ় নজির গড়লেন ম্যাচ সেরা স্টার্লিং।

বাকি ব্যাটসম্যানরা অবশ্য দুই উদ্বোধনী ব্যাটসম্যানের সঙ্গে তাল মেলাতে না পারায় কোনোমতে দুইশ রান পার করে আয়ারল্যান্ড; ৭ উইকেটে ২০৮ রানে থামে তাদের ইনিংস। 

ক্যারিবীয়দের পক্ষে ২৮ রান দিয়ে ২ উইকেট নেন ব্রাভো। নিয়ন্ত্রিত বোলিং করে ২৫ রান দিয়ে একটি উইকেট নেন হেইডেন ওয়ালশ।

জবাবে ২২ রান করা লেন্ডন সিমন্সের বিদায়ে ওয়েস্ট ইন্ডিজের ৩৭ রানের উদ্বোধনী জুটি ভাঙে। দ্বিতীয় উইকেটে শিমরন হেটমায়ারকে নিয়ে আক্রমণাত্মক ব্যাটিং করে ৫৬ রানের জুটি গড়ার পর ২৯ বলে ৬ চার ও ৩ ছক্কাঢ় মারে ৫৩ রানের ইনিংস খেলে আউট হন এভিন লুইস। হেটমায়ার ৩ ছক্কায় ১৮ বলে ২৮ রান কাইরন পোলার্ড ১৫ বলে ১ চার ও ৩ ছক্কায় ৩১ রান। 

শেষ দুই ওভারে স্বাগতিকদের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৬ রান, হাতে ছিল ৬ উইকেট। দারুণ এক ওভারে ৩ রান দিয়ে ২৩ বলে ২৬ রান করা নিকোলাস পুরানকে আউট করে কাজটা কঠিন করেন ক্রেইগ ইয়ং।

৩ ছক্কায় ২৬ রান করা রাদারফোর্ড শেষ ওভারের প্রথম বলে সীমানায় ক্যাচ দিয়ে ফেরেন। দ্বিতীয় বলে ছক্কা এবং তৃতীয় বলে ২ রান নিয়ে সমীকরণ নামিয়ে আনেন ৩ বলে ৫ রানে নিয়ে আসেন ব্রাভো। শেষ ৩ বলে অবিশ্বাস্যভাবে আর কোনো রানই করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ! ডট বল খেলে পরের বলে ক্যাচ দেন ব্রাভো। শেষ বলে ব্যাটই ছোঁয়াতে পারেননি ওয়ালশ। ফলে নাটকীয় এক জয় পায় আয়ারল্যান্ড। 

আয়ারল্যান্ডের পক্ষে ২৯ রান দিয়ে ৩ উইকেট নেন শেষ ওভারের নায়ক জশ লিটল। ক্রেইগ ইয়ং ৩১ রান দিয়ে নেন ২ উইকেট। 

আরআইএস 
 

আরও পড়ুন