• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২০, ০৮:২৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৯, ২০২০, ০৮:২৬ পিএম

নারী অধিকার এখনও অধরা : মেনন

নারী অধিকার এখনও অধরা : মেনন
রাশেদ খান মেনন -ছবি : সংগৃহীত

ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, দেশের মেয়েরা সব ক্ষেত্রেই এগিয়েছে অনেক। কিন্তু তাদের অধিকার প্রতিষ্ঠার বিষয়টি অধরাই রয়ে গেছে।

রোববার (১৯ জানুয়ারি) রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের বার্ষিকী ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে  তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বেগম রোকেয়া, সুফিয়া কামাল, তাপসী রাবেয়া অথবা ফজিলাতুন্নেসা মুজিব যাদের নামে এই স্কুলের বিভিন্ন হাউজ রয়েছে, তাদের জীবনী পড়লেই দেখা যায় তারা কেবল নারীর অধিকার নয়, জনগণের অধিকারের বিষয়েও তারা সংগ্রাম করেছেন এবং তাদের সেই অবদান এখনও আমরা অস্বীকার করতে পারি না। বিশেষ করে বেগম রোকেয়া নারীদের অবরোধের আড়াল থেকে বাইরে নিয়ে এসেছিলেন।

মেনন বলেন, এখন আমরা নিজেরাই অবরুদ্ধ হয়ে পড়ছি। ফতোয়াসহ নানাবিধ কারণে এবং নিজেদের অভ্যাসবসত বটেই। মেয়েদের আজকে অবশ্যই কেবল লেখাপড়ার ক্ষেত্রে নয়, ক্রীড়া ক্ষেত্রে নয়, সকল ক্ষেত্রেই পুরুষের সাথে সমানে তাদের পাশে দাঁড়াতে হবে। নারী-পুরুষ উভয় মিলেই এই বাংলাদেশটিকে আমরা সুবর্ণজয়ন্তীতে একটি সত্যিকার অর্থেই অসাম্পদ্রায়িক গণতান্ত্রিক বাংলাদেশ গড়ে তুলতে পারবো।

স্কুলের প্রধান শিক্ষক সৈয়দ হাফিজুর ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক মোহাম্মদ বেলাল হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ঢাকা অঞ্চলের উপ পরিচালক সাখায়েত হোসেন বিশ্বস প্রমুখ।

জেডএইচ/এসএমএম

আরও পড়ুন