• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০২:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৩, ২০১৯, ০২:৫৪ পিএম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এক আসামির জামিন

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এক আসামির জামিন

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় ময়মনসিংহের এ কে এম আকরাম হোসেনকে জামিন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। চিকিৎসার জন্য এই জামিন মঞ্জুর করা হয় তার।

সোমবার (২৩ সেপ্টেম্বর) চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে ট্রাইব্যুনাল এই জামিন মঞ্জুর করে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান। রাষ্ট্রপক্ষে ছিলেন দুই প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলতানা।

পরে আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান বলেন, ময়মনসিংহে কোতোয়ালী থানার এক মামলায় আকরাম হোসেনকে ২০১৭ সালের ২৪ এপ্রিল গ্রেপ্তার করে পুলিশ। মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগের মামলায় একই বছরের ২২ মে আকরাম হোসেনকে গ্রেপ্তার দেখানো হয়।

তিনি বলেন, ২০০৩ সালে এক সড়ক দুর্ঘটনায়  আকরাম হোসেনের হিপ জয়েন্ট ভেঙে যায়। অপারেশন হলেও সেখানে ইনফেকশন দেখা দেয়। গ্রেপ্তার অবস্থায় আদালতের আদেশে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। সেখানে চিকিৎকরা তার হিপ জয়েন্টে অপারেশনের পরামর্শ দেন।

আবদুস সাত্তার পালোয়ান বলেন, এ রকম বড় অপারেশন জেলখানায় থেকে সম্ভব নয় বলে আদালতে তার পক্ষে জামিন আবেদন করি। শুনানি শেষে আদালত তার চিকিৎসার স্বার্থে আইনজীবী ও ছেলের জিম্মায় এবং ঢাকায় অবস্থান করার শর্তে জামিন মঞ্জুর করেন।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা বলেন, চিকিৎসার জন্য তাকে জামিন দিয়েছেন আদালত। আগামী ২৮ অক্টোবর (সোমবার) মামলার পরবর্তী তারিখ আদালতকে তার অপারেশনের বিষয়ে জানাতে বলা হয়েছে।

এ মামলায় আকরামসহ চার আসামির বিরুদ্ধে প্রতিবেদন দিয়েছিল তদন্ত সংস্থা। পরে এ মামলায় অভিযোগ গঠন করা হয়। বর্তমানে মামলাটি সাক্ষ্যগ্রহণ পর্যায়ে রয়েছে।

এমএ/এসএমএম

আরও পড়ুন