• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৭:০৩ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৯:৪৭ পিএম

‘আয়কর আপিল ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগ করা উচিত’

‘আয়কর আপিল ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগ করা উচিত’
বক্তব্য রাখেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক -ছবি : জাগরণ

১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুযায়ী আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ সহ অন্যান্য পদবির লোক নিয়োগের বিধান আছে। কিন্তু বর্তমানে শুধু দুজন কর কমিশনার দিয়ে বেঞ্চ গঠন করে আয়কর আপিল মামলার বিচার কাজ চলছে।

..........................

..........................

আয়কর আইনজীবীদের একটি প্রতিনিধি দল বিষয়টি আইনমন্ত্রী আনিসুল হককে অবহিত করে প্রত্যেক ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগের দাবি জানালে আনিসুল হক বলেন, তিনি এ বিষয়ে শিগগিরই প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে দেশের আটটি আয়কর আপিল ট্রাইব্যুনালে ৮জন জেলা জজ নিয়োগের ব্যবস্থা করবেন বলে আশ্বাস দেন। এ সময় তিনি তিন সদস্যের ট্রাইব্যুনাল গঠনের মতামত দেন। তাদের মধ্যে একজন হবেন জেলা বা জেলা জজ পদ মর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা, আয়কর বিভাগের কর্মকর্তা হবেন একজন এবং আয়কর আইনজীবী থাকবেন একজন।

রোববার ( ১৫ সেপ্টেম্বর) সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের সাথে তাদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে বৈঠককালে আইনমন্ত্রী এসব কথা বলেন।

বৈঠকে অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ছাড়াও লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শাহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মোহাম্মদ গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।

বৈঠকে অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশকে আইনে পরিণত করা, বাংলাদেশ বার কাউন্সিলের আদলে বাংলাদেশ ট্যাক্স বার কাউন্সিল গঠন করা, আয়কর আপিল ট্রাইব্যুনালকে অর্থ মন্ত্রণালয়ের পরিবর্তে পুনরায় আইন মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা, প্রত্যেক ট্রাইব্যুনালে জেলা জজ পর্যায়ের একজন করে বিচার বিভাগীয় কর্মকর্তা নিয়োগ, অধস্তন ও উচ্চ আদালতের মতো আয়কর আপিল ট্রাইব্যুনালেও আয়কর আইনজীবীদের মধ্য হতে আইন কর্মকর্তা নিয়োগ সহ বিভিন্ন দাবি উত্থাপন করেন।

মন্ত্রী তাদের জানান, এসব দাবি পূরণে অর্থ মন্ত্রণালয়ের সাথেও আলোচনার প্রয়োজন আছে। এ সময় মন্ত্রী বলেন, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের জাতীয় বজেটের শতকরা প্রায় ৮৫ ভাগ আসতো বৈদেশিক সাহায্য বা অনুদান থেকে। এখন জাতীয় বাজেটের প্রায় ৮৫ ভাগ আসছে রাজস্ব খাত থেকে যার মধ্যে আয়কর বিরাট অংশজুড়ে আছে।

আয়কর আদায়ে আইনজীবীদের সহযোগিতা কামনা করে মন্ত্রী বলেন, প্রয়োজন হলে আয়কর আইনজীবীদের প্রশিক্ষণ দেয়া হবে, অভিজ্ঞতা অর্জনের জন্য তাদের বিদেশে পাঠানো হবে।

আয়কর বিষয়ক বই কেনার জন্য বাংলাদেশ ট্যাক্স ল`ইয়ার্স অ্যাসোসিয়েশনকে পাঁচ লাখ টাকার অনুদান দেয়ার ঘোষণা দেন আইনমন্ত্রী।

টিএইচ/এসএমএম

আরও পড়ুন