• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০১৯, ১১:৩১ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৭, ২০১৯, ১১:৩১ এএম

৩৪ বছর পর জার্মানির মাঠে জিতলো নেদারল্যান্ডস

৩৪ বছর পর জার্মানির মাঠে জিতলো নেদারল্যান্ডস
ইউরো বাছাইপর্বের জার্মানির বিপক্ষে দারুণ এক জয় পেয়েছে নেদারল্যান্ডস। ফটো : টক স্পোর্ট

ইউরো বাছাইপর্বের রোমাঞ্চকর এক ম্যাচে জার্মানির বিপক্ষে ৪-২ গোলের দারুণ এক জয় পেয়েছে নেদারল্যান্ডস। এর ফলে দীর্ঘ ৩৪ বছর পর জার্মানির মাটিতে ডাচরা জয়ের দেখা পেল। প্রথম লেগে নিজেদের মাঠে জার্মানদের কাছে ৩-২ গোলে নেদারল্যান্ডস হেরেছিল। আর জার্মানির মাঠে কমলা শিবির জয় তুলে নিয়ে মধুর প্রতিশোধ নিলো।  

শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে অনুষ্ঠিত ম্যাচের ৯ মিনিটেই সের্গে জিনাব্রির গোলে জার্মানি লিড পেয়ে বসে। এই গোলের সুবাদে লিড নিয়েই প্রথমার্ধ শেষ করে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে যে দর্শকরা গোলের ছড়াছড়ি দেখতে চলেছেন, তারা নিজেরাও হয়তো এমনটি তখনো ভাবতে পারেননি।

ম্যাচের ৫৯ মিনিটে রায়ান বাবেলের ক্রসে বল আদায় করে ডি-বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে গোল করে ডাচদের সমতায় ফেরান ফ্রাঙ্কি ডি জং। এর ঠিক ৭ মিনিট পর আত্মঘাতী গোলের ফলে এগিয়ে যায় অতিথিরা। ভার্জিল ভ্যান ডাইকের হেড জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ার প্রতিহত করলেও বল ক্লিয়ার করতে গিয়ে জনাথন টাহ নিজেদের জালে বল জড়িয়ে দেন। 

এরপর ডি বক্সের ভেতর মাথিজেস ডি লিটের হাতে বল লাগলে রেফারি পেনাল্টির বাঁশি বাজালে ৭৩ মিনিটের মাথায় স্পট কিক থেকে টনি ক্রুস লক্ষ্যভেদ করে জার্মানিকে ম্যাচে ফেরান। তখনো কেউ অনুমান করতে পারেননি যে ডাচদের চমকে দেয়া বাকি আছে। 

খেলার ৭৯ মিনিটে জর্জিনিও ভিনালডামের পাসে বল পেয়ে ডি বক্সের ভেতর থেকে ডোনিয়েল মালেন গোল করে ডাচদের উল্লাসে ভাসান। ইনজুরি সময়ের প্রথম মিনিটে মেমফিসের দ্রুত বাড়ানো বলে ভিনালডাম বল জালে পাঠিয়ে জার্মানির কফিনে শেষ পেরেক ঠুকে দেন।

সি গ্রুপে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে আছে উত্তর আয়ারল্যান্ড। চার ম্যাচে প্রথম হারের স্বাদ পাওয়া জার্মানি ৯ পয়েন্ট নিয়ে রয়েছে দ্বিতীয় স্থানে আছে। দ্বিতীয় জয় পাওয়া নেদারল্যান্ডস ৬ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে। আরেক ম্যাচে এস্তোনিয়ার মাঠে ২-১ গোলে জেতা বেলারুস ৩ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। 

এদিকে, ইউরো বাছাইপর্বের অন্যান্য ম্যাচে সান মারিনোকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বেলজিয়াম। একই ব্যবধানে স্লোভাকিয়াকে হারিয়েছে ক্রোয়েশিয়া। 

আরআইএস  
 

আরও পড়ুন