• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ০২:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০১৯, ০২:৫৬ পিএম

এস এ গেমস

বাংলাদেশকে নিয়ে অলিম্পিক অ্যাসোসিয়েশনের মিশ্র প্রতিক্রিয়া 

বাংলাদেশকে নিয়ে অলিম্পিক অ্যাসোসিয়েশনের মিশ্র প্রতিক্রিয়া 
১৩তম এস এ গেমসের মার্চ পাস্টে অংশ নেয়া বাংলাদেশের বহর। ফটো : সংগৃহীত

সদ্য সমাপ্ত ১৩তম এস এ গেমসে ১৯ স্বর্ণ, ৩৩ রৌপ্য এবং ১৪২ ব্রোঞ্চ জিতে বাংলাদেশ আসরের ইতিহাসের সেরা পারফরম্যান্স করেছে। এমন সাফল্যের পরও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছে। যেসব ডিসিপ্লিনে স্বর্ণের প্রত্যাশা ছিল, তাদের ব্যর্থতা এখন নতুন করে ভাবাচ্ছে। আর্চারি, ফেন্সিং, ক্রিকেটে স্বর্ণপদক জয় যেমন সন্তুষ্টি এনে দিয়েছে, ঠিক উল্টো চিত্র শ্যুটিং, সাঁতার, উশুর মতো প্রত্যাশিত ডিসিপ্লিনগুলোতে।

বিওএ জানিয়েছেন সহ-সভাপতি বশির আহমেদ চ্যানেল টোয়েন্টি ফোরকে দেয়া সাক্ষাৎকারে বলেন, আমি খুশি কারণ আমরা মাত্র ৬ মাস অনুশীলন করে যে সাফল্য পেয়েছি সেটা অন্যান্য দেশ এই সময়ের মধ্যে পেতো না। আমরা খুশি নই কারণ বিভিন্ন ফেডারেশনের কাছে আমাদের যে প্রত্যাশা ও ভরসা ছিল, যেভাবে ৬ মাস তাদের অনুশীলনের ব্যবস্থা করেছিলাম, তারা আমাদেরকে সেইভাবে পদক এনে দিতে পারেনি। 

যেসব ফেডারেশন ব্যর্থ হয়েছে তাদের ছাড় দিতে নারাজ বিওএ। কারণ জানতে চাইবে সংস্থাটি। এ প্রসঙ্গে বিওএ সহ-সভাপতি বলেন, জুলাই মাস থেকে আমরা সব দলে বিদেশি কোচ এনে দিয়েছি। ফেডারেশনগুলো যেভাবে চেয়েছে, সেভাবেই দিয়েছি। কিছু ফেডারেশন তা কাজে লাগাতে পেরেছে, কেউ পারেনি। তারা কেন পারেনি তার জবাব অবশ্যই আমরা চাইবো।  

এসএ গেমসের পদক বিবেচনায় পরবর্তী বৈশ্বিক আসরগুলোতে অ্যাথলেট পাঠাবে বিওএ- এমনটি জানিয়ে বিওএ'র সহ-সভাপতি বলেন, অ্যাথলেটদের সাফল্য-ব্যর্থতার হিসাব অনুযায়ী পরবর্তী এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস ও এসএ গেমসে অ্যাথলেট পাঠাতে চায় অলিম্পিক অ্যাসোসিয়েশন। এবার যারা স্বর্ণ পেয়েছে তারা কমনওয়েলথে চলে যাবে, এশিয়ান গেমসে চলে যাবে। যারা রৌপ্য পেয়েছে তারাও যাবে। যারা ব্রোঞ্চ পেয়েছে, তাদেরকে আমরা ট্রেনিং দেবো। যাতে তারা পরের এস এ গেমসে ভালো করে। 

আরআইএস 
 

আরও পড়ুন