• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২০, ০৩:১১ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১২, ২০২০, ০৩:১১ পিএম

৪ দশকে গোলের রেকর্ড গড়লেন ইব্রাহিমোভিচ

৪ দশকে গোলের রেকর্ড গড়লেন ইব্রাহিমোভিচ
এসি মিলানের হয়ে গোল করার পর দুই হাত প্রসারিত করে জ্লাতান ইব্রাহিমোভিচের উদযাপন। ফটো : গেটি ইমেজ

গত ১১ জানুয়ারি সিরি এ'র ম্যাচে ক্যাগলিয়ারির বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে এসি মিলান। এই ম্যাচে বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে নিজের পুরনো ঠিকানা এসি মিলানে ফিরে প্রথম একাদশে থেকে মাঠে নেমে গোলের দেখা পেয়ে অভাবনীয় এক রেকর্ডের জন্ম দিয়েছেন সাবেক সুইডিশ তারকা স্ট্রাইকার জ্লাতান ইব্রাহিমোভিচ।

বিংশ শতাব্দীর শেষ বছর অর্থাৎ ১৯৯৯ সালে সুইডিশ ক্লাব মালমোর হয়ে ক্যারিয়ারের প্রথম গোল করেছিলেন ইব্রাহিমোভিচ। এর পরের দুই দশকে আয়াক্স, জুভেন্টাস, ইন্টার মিলান, বার্সেলোনা, এসি মিলান, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড, লস অ্যাঞ্জেলস গ্যালাক্সির মতো ক্লাব মাতিয়ে একের পর এক গোল করে আবার ফিরেছেন এসি মিলানে। 

প্রতিযোগিতামূলক ম্যাচে ক্যাগলিয়ারির বিপক্ষে ক্যারিয়ারের ৪৭৫ নম্বর গোল করে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে চার দশকে গোল করার রেকর্ড করলেন ইব্রাহিমোভিচ। 

ম্যাচের ৪৬ মিনিটে পর্তুগিজ ফরোয়ার্ড রাফায়েলের গোলে এগিয়ে যায় সফরকারীরা। ৬৪তম মিনিটে বাঁ পায়ের শটে ব্যবধান দ্বিগুণ করেন ইব্রাহিমোভিচ। আরও একবার প্রতিপক্ষের জালে বল জড়িয়েছিলেন ৩৮ বছর বয়সী এই ফুটবলার। তবে অফ-সাইডের কারণে গোলের বাঁশি বাজাননি রেফারি।

এর আগে ২০১২ সালে ইব্রা সর্বশেষ মাঠে নেমেছিলেন এসি মিলানের হয়ে। এরপর পেরিয়ে গেছে ২ হাজার ৭৯৯ দিন। মিলান ছেড়ে পিএসজিতে চার বছর এবং পরে ম্যানচেস্টার ইউনাইটেডে দুই বছর কাটিয়ে ২০১৮ সালের মার্চে যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রের শীর্ষ ফুটবল প্রতিযোগিতা মেজর লিগ সকারের (এমএলএস) এলএ গ্যালাক্সি ক্লাবে যোগ দিয়েছিলেন ইব্রাহিমোভিচ। এলএ গ্যালাক্সির হয়ে মোট ৫৩টি গোল করেন তিনি এবং ২০১৮ ও ২০১৯ সালে এমএলএস-এর বর্ষসেরা একাদশেও জায়গা করে নেন ইব্রাহিমোভিচ। তিন দেশের আরও তিন ক্লাব ঘুরে ৮ বছর পর মিলানে ফিরে গোল করে বুঝিয়ে দিলেন; বয়স আসলে কোনো বিষয়ই নয়! 

ইব্রাহিমোভিচ ২০১০ থেকে ২০১২ পর্যন্ত ইতালির অন্যতম সফল ক্লাব এসি মিলানে খেলেছেন। ওই সময়ে ক্লাবটির হয়ে ৬১ লীগ ম্যাচ খেলা এই ফুটবলার করেছিলেন ৪২ গোল। ছয় মাসের চুক্তিতে এসি মিলানে ফিরেছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। শর্ত অনুযায়ী, এসি মিলানে ইব্রাহিমোভিচের সামনে আরও এক বছর চুক্তি বাড়ানোর সুযোগ আছে।

আরআইএস 
 

আরও পড়ুন