• ঢাকা
  • শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০, ৯ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২০, ০৩:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২২, ২০২০, ০৩:৫৩ পিএম

ইন্ডিয়া স্পোর্টস কাউন্সিল থেকে শচীন বাদ, বিতর্কে মোদী সরকার

ক্রীড়া ডেস্ক
ইন্ডিয়া স্পোর্টস কাউন্সিল থেকে শচীন বাদ, বিতর্কে মোদী সরকার

ভারতের কিংবদন্তি ক্রীড়ানক্ষত্র শচীন টেন্ডুলকার এবং দাবার সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দকে দেশটির ক্রীড়াক্ষেত্রে উন্নয়নের জন্য তারকা ক্রীড়াব্যক্তিত্বদের নিয়ে একটি উপদেষ্টা কমিটি ইন্ডিয়া স্পোর্টস কাউন্সিল গঠন করা হয়েছিল। এবার সেখান থেকেই তাদের বাদ পড়তে হলো। এ ঘটনা নিয়ে এনআরসি এবং সিএএ ইস্যুর পর আবারো বিতর্কে জড়িয়েছে নরেন্দ্র মোদী সরকার। 

২০১৫ সালে তৎকালীন ক্রীড়ামন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের উদ্যোগে অল ইন্ডিয়া স্পোর্টস কাউন্সিল গঠন করা হয়েছিল। রাজ্যসভার সাংসদ হিসেবে সেই কমিটিতেই শচীন টেন্ডুলকার এবং বিশ্বনাথন আনন্দকে রাখা হয়েছিল। পাশাপাশি আরও যে দুজনকে এই প্যানেল থেকে বাদ দেয়া হয়েছে, তারা হলেন- কিংবদন্তি ব্যাটমিন্টন খেলোয়াড় ও কোচ পুলেল্লা গোপিচাঁদ ও জাতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বাইচুং ভুটিয়া। 

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে দাবি করা হয়েছে, শচীন-আনন্দের নাম নতুন কমিটিতে রাখার বিষয়ে বিবেচনাই করা হয়নি। কারণ সংশ্লিষ্ট সংস্থার বৈঠকে দুইজনের উপস্থিতির হার ছিল নগণ্য। ঘটনা যাই হোক, শচীনের মতো মহাতারকাকে বাইরে রাখার জন্য আবারো বিতর্কে কেন্দ্রীয় শাসক দল বিজেপি। 

গোপিচাঁদ টোকিও অলিম্পিকের প্রস্তুতিতে ব্যস্ত ছিলেন তার অধীনে কোচিং করানো খেলোয়াড়দের জন্য। তাই কমিটির বৈঠকে সময় দিতে পারেননি। সবমিলিয়ে ২৭ জন কমিটি সদস্য থেকে কমিয়ে নতুন কমিটির সদস্য সংখ্যা ১৮।

কমিটিতে অন্তর্ভূক্ত করা হয়েছে হরভজন সিং, কৃষ্ণমাচারি শ্রীকান্তের মতো ক্রিকেট তারকাদের। আরও রয়েছেন- লিম্বা রাম (তীরন্দাজ), পিটি ঊষা (অ্যাথলেটিক্স), বাচেন্দ্রি পাল (পর্বতারোহী), দীপা মালিক (প্যারা-অ্যাথলেট), অঞ্জলি ভাগাওয়াত (শ্যুটিং), রেনেডি সিং (ফুটবল) এবং যোগেশ্বর দত্ত (কুস্তি)।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস 

আরআইএস 
 

আরও পড়ুন