• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২০, ০৬:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ৩০, ২০২০, ০৬:৩৮ পিএম

ফেদেরারের বিদায়, অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে জকোভিচ

ফেদেরারের বিদায়, অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে জকোভিচ
ম্যাচ শেষে রজার ফেদেরারকে সান্ত্বনা দেন নোভাক জকোভিচ। ফটো : এপি

পারলেন না ২০ বারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী রজার ফেদেরার। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে এই সুইস কিংবদন্তিকে হারিয়ে ফাইনালে চলে গেছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রড লেভার অ্যারেনায় অনুষ্ঠিত ম্যাচের প্রথম সেটে ৪-১ গেমে এগিয়ে গিয়ে ফেদেরার ফাইনালের পথে ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন। পরে তাকে কক্ষপথ থেকে ছিটকে দিতে শুরু করেন জকোভিচ। শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ানো সেটে ৭-৬ গেমে জকোভিচ জিতে নেন।

পরের দুই সেটে ফেদেরারকে ৬-৪ ও ৬-৩ গেমে উড়িয়ে দিয়ে দুই ঘণ্টা ১৮ মিনিট স্থায়ী ম্যাচে জকোভিচ নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করে ফাইনাল ম্যাচের টিকেট কেটে নিলেন। 

অস্ট্রেলিয়ান ওপেনে রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন জোকোভিচ গত ১০ বছরে মাত্র ৩টি ম্যাচ হেরেছেন। যদিও শতভাগ ফিট ছিলেন না ফেদেরার। যদিও এতে ১৬ বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়নের দাপুটে জয়ের মাহাত্ম বিন্দুমাত্র কমে যাচ্ছে না।

ম্যাচ শেষে আনন্দে ফেটে পড়ার পর বিষণ্ণ ফেদেরারকে সান্ত্বনা দিতেও কার্পণ্য করেননি জকোভিচ। পরে এক প্রতিক্রিয়ায় তিনি ফেদেরারের প্রতি সম্মান জানিয়ে বলেন, ম্যাচটি অন্যরকম হতে পারতো যদি (ষষ্ঠ গেমে) তিনি ওই ব্রেক পয়েন্টগুলো পেতেন। সে ভালো শুরু করেছিল, আমি কিছুটা নার্ভাস ছিলাম। তিনি কিছুটা আনফিট ছিলেন এবং মুভমেন্টে উনি তার সেরা রূপে ছিলেন না।

আগামী রোববার (২ ফেব্রুয়ারি) শিরোপা ধরে রাখার লড়াইয়ে ফাইনালে জোকোভিচ ডমিনিক টিম ও আলেক্সান্ডার জেভেরেভের মধ্যে বিজয়ীর বিপক্ষে খেলতে নামবেন।

আরআইএস 
 

আরও পড়ুন