• ঢাকা
  • শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ০৯:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০১৯, ০৯:৫০ পিএম

টি-২০ বিশ্বকাপে সূচি প্রকাশ, ভিন্ন গ্রুপে ভারত-পাকিস্তান

ক্রীড়া ডেস্ক
টি-২০ বিশ্বকাপে সূচি প্রকাশ, ভিন্ন গ্রুপে ভারত-পাকিস্তান
টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি - ছবি : টুইটার

ওয়ানডে বিশ্বকাপ শেষ হলো এই কিছুদিন হলো। ইংল্যান্ড প্রথমবারের মতো বিশ্বকাপ জেতায় এখনো উদযাপনে মত্ত গোটা ব্রিটেনবাসী। এদিকে আপামর ক্রীড়ামোদীদের ক্রিকেটের প্রতি আমেজ এখানেই শেষ হচ্ছে না। তাদের প্রহর গোণা শুরু হয়েছে গেছে, আগামী বছর অস্ট্রেলিয়ায় বসতে যাওয়া আইসিসি টি-২০ বিশ্বকাপ নিয়ে। 

সম্প্রতি প্রকাশিত হয়েছে এই টুর্নামেন্টের আনুষ্ঠানিক সূচি। আর সূচি পাওয়ার পর নিশ্চিত হওয়া গেছে, গ্রুপ পর্বে দেখা হচ্ছে না দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত ও পাকিস্তানের৷ তবে সেমিফাইনাল বা ফাইনালে দেখা যেতে পারে ভারত-পাক মহারণ। 

আগামী বছরের ২৪ অক্টোবর শুরু হবে টুর্নামেন্টের মূল পর্ব। স্বাগতিক অস্ট্রেলিয়া-পাকিস্তানের ম্যাচের মধ্যে দিয়ে মাঠে গড়াবে ৭ম টি-২০ বিশ্বকাপের আসর। এর আগে ১৮ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত চলবে টুর্নামেন্টের বাছাইপর্ব। যেখানে দুই গ্রুপে ৮ দল ভাগ হয়ে খেলবে টুর্নামেন্টের মূল পর্বে জায়গা করে নিতে। 

বিশ্বকাপের মূলপর্বে খেলবে মোট ১২টি দল। দু’টি গ্রুপে থাকবে ছ’টি করে দল। ৩১ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত আইসিসি টি-২০ ব়্যাংকিংয়ে প্রথম আটটি দেশ সরাসরি বিশ্বকাপের মূলপর্বে খেলবে৷ বাকি চারটি দল খেলবে প্রথম রাউন্ডে যোগ্যতা অর্জনের ভিত্তিতে৷ যেখানে খেলতে দেখা যাবে, আইসিসি ব়্যাংকিংয়ে যথাক্রমে ৯ ও ১০ নম্বরে থাকা শ্রীলঙ্কা ও বাংলাদেশকেও৷ 

অস্ট্রেলিয়ার মাটিতে ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটের ১৮ অক্টোবর শুরু হয়ে চলবে ১৫ নভেম্বর পর্যন্ত৷ আসরের প্রথম সেমিফাইনাল এসসিজিতে ১১ নভেম্বর এবং একই দিনে দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে অ্যাডিলেড ওভালে। 

গ্রুপ-১: পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, গ্রুপ-এ টিম ১ এবং গ্রুপ-বি টিম ২
গ্রুপ-২: ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, গ্রুপ-বি টিম ১ এবং গ্রুপ-এ টিম ২

এসএইচএস 
 

আরও পড়ুন

Islami Bank