• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৯, ১১:০৬ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৩, ২০১৯, ১১:০৬ এএম

সময় এগিয়ে আসছে ইডেন টেস্টের

সময় এগিয়ে আসছে ইডেন টেস্টের
ছবি : বিসিবি

প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট। ভারত-বাংলাদেশ দুই দলের মধ্যেই তাই কাজ করছে উন্মাদনা। ভারতীয় ক্রিকেট বোর্ড তো এটাকে স্মরণীয় করে রাখতে নানা আয়োজন গ্রহন করেছে। এই টেস্টের প্রথম দিনে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ এবং পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যয়ের সঙ্গে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনারও।

তবে সবকিছুর ভীড়ে মূল লড়াইটা হবে খেলার মাঠেই। গোলাপি বলে প্রথমবার খেলতে নেমে কেমন করে দুই দল সেটাই দেখার বিষয়। আর সেখানে বিপত্তি অন্য জায়গায়। ২২ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া এই টেস্টে বড় বাধা হয়ে উঠতে পারে শিশির। 

আর এ কারণেই এগিয়ে আনা হয়েছে ইডেন টেস্টের সময়। প্রথমে বাংলাদেশ সময় দুপুর দুইটায় ম্যাচ শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হলেও, শিশিরের কারণে এখন ম্যাচটি শুরু হবে দুপুর দেড়টা থেকে এবং শেষ হবে রাত সাড়ে আটটায়।মূলত ভারতীয় সময় রাত আটটার পর থেকেই শিশির বাড়তে থাকে।

এ ব্যাপারে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘শিশিরের প্রভাবের কথা চিন্তা করে সিএবির পক্ষ থেকে ম্যাচটি আধঘণ্টা এগিয়ে আনার প্রস্তাব করা হয়েছিল। বিসিসিআই এ প্রস্তাবে রাজি রয়েছে। যার ফলে এখন ম্যাচ শুরু হবে দুপুর ১টায়। প্রথম সেশন শেষ হবে দুপুর ৩টায়। পরে ৩.৪০ মিনিটে দ্বিতীয় সেশন শুরু হয়ে চলবে ৫.৪০ মিনিট পর্যন্ত। আর শেষ সেশন হবে ৬টা থেকে ৮টা পর্যন্ত।’

এর আগে রাতের বেলা শিশিরের কথা মনে করিয়ে দিয়ে ইডেনের পিচ কিউরেটর সুজন মুখার্জি বলেন, ‘সাধারণত ৮টা কিংবা সাড়ে ৮টার পরে শিশির পড়তে শুরু করে। চলতি বছর হওয়া সাদা বলের ক্রিকেটে এটা খেয়াল করেছি আমরা। তাই (৮টার মধ্যে খেলা শেষ হলে) আমি মনে করি না শিশির খুব বেশি প্রভাব ফেলতে পারবে। এছাড়া শিশিরের দৌরাত্ম্য মোকাবেলায় আমাদেরও যথাযথ ব্যবস্থা নেয়া আছে।’

এমএইচবি

আরও পড়ুন