• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২০, ০৪:১৬ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৭, ২০২০, ০৪:২৫ পিএম

সন্ধ্যায় রাসেল-মুশফিক লড়াই

কে হাসবেন শেষ হাসি?

মাহমুদুল হাসান বাপ্পি
কে হাসবেন শেষ হাসি?
বঙ্গবন্ধু বিপিএল ট্রফি হাতে দুই অধিনায়ক মুশফিকুর রহমান ও আন্দ্রে রাসেলের ফটোসেশন- ছবি : বিসিবি

বঙ্গবন্ধু বিপিএল ফাইনাল

........

তার ব্যাটে চড়ে কত জয় উদযাপনের গল্প লেখা সাদা ক্যানভাসে। কতবার তিনি হাসিয়েছেন, এনে দিয়েছেন জয়ের মুকুট তার ইয়ত্তা নেই। মুশফিকুর রহিমের কাঁধে চড়ে বিজয়োল্লাসের কাব্য অনেক লেখা হলেও, একটা অপূর্ণতায় তিনি এখনও পুড়েন দহনে। রঙিন পোশাকে সোনালি আভার শিরোপা কিংবা ‘চ্যাম্পিয়ন’ এর তকমা এখনও যে পাননি দেশের ক্রিকেটের অন্যতম বড় এই তারকা। 

দেশের বাইরের ফ্র্যাঞ্চাইজি লীগ তো বটেই। নিজ দেশের বিপিএলের ছয় আসরেও ছুঁয়ে দেখা হয়নি শিরোপা। এমনকি এখনও নামা হয়নি জয়ের মঞ্চেও। এবার সেই সুযোগটা এসেছে, আসলে তিনি করে নিয়েছেন। যেখানে তার প্রতিপক্ষ ক্যারিবিয়ান দানব আন্দ্রে রাসেল।

গায়ের জোরের সঙ্গে তাল মিলিয়েই চালান ব্যাটটা, জয়ও এনে দেন হর-হামেশা। প্রতিপক্ষের বোলারদের চূর্ণ-বিচূর্ণ করে চার ও ছক্কার ফুলঝুঁড়ি ছুঁটান নিয়মিত। এই যে রাসেলের দল রাজশাহী ফাইনালে, ঠিক তার আগের ম্যাচটাতেই তিনি যা করলেন, যেভাবে সবে পাদপ্রদীপের আলোয় আসা রানাকে হাঁকালেন চার-ছক্কা। তাতে মুশফিকুর রহিমের খুলনা টাইগার্সের নিশ্চিন্ত থাকার উপায় কী!

দুই অধিনায়ক কেবল নামের ভারেই নয়, বরং মাঠের ক্রিকেটেও ছিলেন দুর্দান্ত। রাজশাহী অধিনায়ক আন্দ্রে রাসেল শেষদিকে হলেও, মুশফিকুর রহিম পুরো আসর জুড়েই। ১৩ ম্যাচ খেলে ৭৮ দশমিক ৩৩ গড়ে ৪৭০ রান করে এবারের আসরেরই শীর্ষ রান সংগ্রাহক টাইগার্স অধিনায়ক। কেবল কী ব্যাটিং? সামনে থেকে নেতৃত্ব দেয়া মুশফিক উইকেটের পেছনেও করেছেন ৯ ডিসমিশাল। 

রাজশাহী অধিনায়ক আন্দ্রে রাসেল খানিক আড়ালে ছিলেন পুরো আসর জুড়েই। বল হাতে ১২ ম্যাচে নিয়েছেন ১২ উইকেট, ওভার প্রতি রান দিয়েছেন ৮ দশমিক ৮৩ গড়ে। ব্যাট হাতে ১২ ম্যাচে ১৯৮ রান, তবে তিনি অনন্য অন্য জায়গায়। ১৮১ দশমিক ৬৫ স্ট্রাইক রেটে রান করা রাসেল বিধ্বংসী ছিলেন ফাইনালে উঠার লড়াইয়ে। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে হেরে যখন বিদায় নেয়ার ক্ষণ গুনছেন রয়্যালস সমর্থকরা, তখন ২২ বলে ৫৪ রানের অপরাজিত এক ইনিংস খেলে দলকে পৌঁছেছেন ফাইনালে। 

কয়েক ঘণ্টা বাদেই বিপিএলের ফাইনালে খেলতে নামবে রাজশাহী ও খুলনা। দুই অধিনায়কের বাইরেও হয়তো নজর কাড়বেন অন্য কেউ। রান তুলবেন, উইকেটও নেবেন। তবে দুই অধিনায়কের ঝলক দেখার অপেক্ষাটাও নিশ্চয়ই তীব্র সমর্থকদের মনের কোণে। 

এমএইচবি/এসএমএম

আরও পড়ুন