• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০১৯, ০৪:১৯ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৮, ২০১৯, ০৪:২২ পিএম

ইসলামফোবিয়ায় ভুগছেন বাবুল?

ইসলামফোবিয়ায় ভুগছেন বাবুল?
বাবুল সুপ্রিয়

 ‘সোশ্যাল মিডিয়ায় তুলোধনা মোদীর মন্ত্রীকে’

অনেকটাই ‘ছিল রুমাল, হয়ে গেল বেড়ালের’ মতোই বাবুল সুপ্রিয়ের রাজনৈতিক উত্থান। ঘরোয়া রাজনীতির আশপাশেও না থাকা, পেশায় গায়ক বাবুল হঠাৎই লোকসভা নির্বাচনে টিকিট পেয়ে যান নরেন্দ্র মোদীর ঘনিষ্ঠ যোগগুরু রামদেবের সৌজন্যে। জিতেও যান ২০১৪ সালের প্রবল মোদী হাওয়ায়। তারপর সোজা কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য। মন্ত্রী হয়েই যার রাজনীতিতে হতেখড়ি, তিনি গত ৭ বছরে একাধিকবার শিরোনামে এসেছেন ভুল কারণের জন্য। এবার আবার তিনি আলোচনার কেন্দ্রে চলে এসেছেন। ফেসবুকে এক ব্যক্তিকে কুৎসিত আক্রমণ করার জন্য। পাল্টা জবাব দিতে ছাড়েননি নেটিজেনরাও। তারাও দিনভর তুলোধনা করেছেন বাবুল সুপ্রিয়কে। রাজা যত বলে, পারিষদ বলে তার শতগুন— ঠিক এই রাস্তাই নিয়েছেন বাবুল।

শিক্ষিত, রুচিশীল গায়ক বাবুল সুপ্রিয় গেরুয়া রাজনীতিতে এসে অতিরক্ষণশীল এবং গোঁড়ামির সর্বোচ্চস্তরে নিয়ে গিয়েছেন নিজেকে। কখন যে এই রূপান্তর তিনি ঘটিয়ে ফেলেছেন, তা তার ঘনিষ্ঠরাও টের পাননি। যে বাবুল এক সময় হিন্দু-মুসলিম নির্বিশেষে হিন্দি ছবির নায়কদের লিপে গান গেয়েছেন, সেই তিনিই এখন নামের মধ্যে দিয়ে নাগরিকত্ব খুঁজে বেড়াচ্ছেন। মুসলিম নাম দেখলেই ধরে নিচ্ছেন সংশ্লিষ্ট ব্যক্তি ভারতের নাগরিক নন। সোশ্যাল মিডিয়ায় সমালোচনা করা এমনই এক ব্যক্তিকে ‘দেশে ফেরত পাঠানোর’ হুমকি দিয়েছেন তিনি। বাংলাদেশ, পাকিস্তান না আফগানিস্তান— কোন দেশে তাকে ফেরত পাঠাবেন তা অবশ্য খোলসা করেননি বাবুল সুপ্রিয়। আর তাতেই সোশ্যাল মিডিয়ায় তাকে ছিঁড়ে খেয়েছেন নেটিজেনরা। প্রশ্ন উঠতে শুরু করেছে, তাহলে বাবুলও কি ইসলামফোবিয়ায় ভুগতে শুরু করলেন?

‘নরেন্দ্র মোদীর পোশাক দেখে দাঙাবাজ চেনার পরে এবার নাম দেখেই অনুপ্রবেশকারীও চিনে ফেললেন বাবুল সুপ্রিয়’

সম্প্রতি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে নতুন নাগরিকত্ব আইনের প্রতিবাদ জানিয়ে ডিগ্রি নেয়ার সময় ওই আইনের প্রতিলিপি ছেঁড়েন এক ছাত্রী। সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও ভাইরাল হয়। তা নিয়েই উত্তপ্ত এবং ক্ষিপ্ত গেরুয়া শিবির। তাই ওই ছাত্রী ও তার মা-বাবাকে অরাজক বলে আক্রমণ করে ফেসবুকে পোস্ট করেন এক ব্যক্তি। সেই পোস্টে সহমত পোষণ করে নিজের ওয়ালে পেস্ট করেন বাবুল। বাবুলের পোস্টে মুস্তাফিউর রহমান নামে এক যুবক বিজেপির সমালোচনা করে একটি পোস্ট করেন। তার পাল্টা দিতে গিয়ে বাবুল সরাসরি কমেন্টে লেখেন, আগে তোমাকে তোমার দেশে পাঠাই, তারপর পোস্টকার্ডে জবাব দেব।

যে যুবক ওই কমেন্টটি করেছেন, তিনি যে ইসলাম ধর্মাবলম্বী বাঙালি তা তার নাম দেখেই বোঝা যাচ্ছে। কিন্তু তিনি ভারতে অনুপ্রবেশকারী কিনা, তা বোঝা সম্ভব নয়। অথচ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী বাবুল জাদুবলে তাও জেনে গিয়েছেন। নরেন্দ্র মোদীর পোশাক দেখে দাঙাবাজ চেনার পরে এবার নাম দেখেই অনুপ্রবেশকারীও চিনে ফেললেন বাবুল সুপ্রিয়।

তবে সোশ্যাল মিডিয়ায় প্রায় সকলেই ওই যুবকের পাশে দাঁড়িয়েছেন। মুস্তাফিউরের পাশে দাঁড়িয়ে বাবুল সুপ্রিয়কে ঠুকেছেন তরুণ বাম নেতা শতরূপ ঘোষও। তিনি পাল্টা কমেন্ট করে লেখেন, বাবুলদা এটাই ওর দেশ। ও এই দেশেই থাকবে। কারও বাবার ক্ষমতা থাকলে ওকে বের করে দেখাক।

ডিজিজি/এসএমএম

আরও পড়ুন